অ্যাকসেসিবিলিটি লিংক

নাগরিকদের প্রতি সম্মানজনক আচরণ করার নির্দেশ বাংলাদেশ সরকারের


BD CORONAVIRUS

লকডাউন চলাকালে নাগরিকদের সঙ্গে সম্মানজনক আচরণ করার জন্য মাঠ প্রশাসনকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ সরকার। জেলা প্রশাসকদের কাছে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ নির্দেশনা দেয়া হয়েছে। এরআগে যশোরের মণিরাপমপুরে সহকারি কমিশনার ভূমি সাইয়েমা হাসান দুই বৃদ্ধকে কানধরে উঠবস করায় ব্যাপক প্রতিক্রিয়া হয়।তাকে এরই মধ্যে প্রত্যাহার করা হয়েছে। বৃদ্ধদের বাড়িতে গিয়ে প্রশাসনের পক্ষ থেকে ক্ষমা চাওয়া হয়েছে। এদিকে, মালদ্বীপে কাজ করা বাংলাদেশি শ্রমিকরা করোনা ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ। দেশটিতে কাজ করা শ্রমিকদের বেশিরভাগ বাংলাদেশি।সেখানকার বিদেশি শ্রমিকদের মধ্যে ৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

বাংলাদেশে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, নতুন করে কারও করোনা শনাক্ত হয়নি।আক্রান্তদের মধ্যে চার জন সুস্থ হয়েছেন। ঢাকার মিরপুরে এবং গাজীপুরে পোশাক শ্রমিকরা বিক্ষোভ করেছেন। রাজধানীর তেজগাঁওয়ে স্থানীয়দের বিক্ষোভের মুখে আকিজ গ্রুপের করোনা হাসপাতাল তৈরির কার্যক্রম বন্ধ হয়ে গেছে। চীন জানিয়েছে, বাংলাদেশকে তারা করোনা পরীক্ষার যেসব কিট দিয়েছে তা উন্নত মানের।

বাংলাদেশের অন্যতম শীর্ষ শিল্পগ্রুপ বেক্মিমকো জানিয়েছে, প্রতিষ্ঠানটি করোনা মোকাবিলায় ১.৮ মিলিয়ন ডলার মূল্যের পিপিই দেবে ।যেসব স্বাস্থ্য কর্মী করোনায় আক্রান্তদের সেবায় নিয়োজিত আছেন তাদের সুরক্ষায় পিপিই দেয়া হবে। এছাড়া, ওষুধ ও টেস্ট কিট সরবরাহ করা হবে। এরই মধ্যে উপকরণ হস্তান্তর শুরু করেছে বেক্মিমকো।

ওদিকে, বাংলাদেশে অবস্থান করা মার্কিন নাগরিকদের ফিরিয়ে নিতে একটি বিশেষ বিমান ঢাকায় আসছে। আগামী সোমবার বিমানটি আসতে পারে। ঢাকাস্থ মার্কিন দূতাবাস এরই মধ্যে একটি হটলাইন খুলেছে।দেশে ফিরতে ইচ্ছুক মার্কিনিদের দ্রুত যোগায়োগ করে নাম রেজিস্ট্রার করতে বলা হয়েছে।

XS
SM
MD
LG