অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের নাগরিকদের স্বদেশ প্রত্যাবর্তনে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সহযোগিতা


ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস বিশ্বব্যাপী কোভিড-১৯’এর প্রাদুর্ভাবের ফলে আমেরিকার কয়েক’শ নাগরিক এবং তাদের পরিবারের সদস্যদেরকে নিজ দেশে ফিরিয়ে নেয়ার জন্য দ্বিতীয় চার্টার বিমানের ব্যবস্থা করেছে। যুক্তরাষ্ট্রের সকল নাগরিক যারা নিশ্চিত যাত্রী হিসেবে আজ এবং গত ৩০ মার্চ বিমানবন্দরে এসেছিলেন, তারা সকলেই যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে বিমানে চড়তে সক্ষম হয়েছেন।


রাষ্ট্রদূত আর্ল মিলার এবং বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বিমানবন্দরে এ আয়োজন পরিদর্শন এবং বিদায়ী যাত্রীদের সাথে মতবিনিময় করেন। বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়, সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ, বিমানবন্দর লোকবল এবং আইন প্রয়োগকারী কর্মকর্তাসহ দূতাবাসের বেশ কয়েকজন কর্মকর্তা কাতার এয়ারওয়েজের এই দ্বিতীয় বিশেষ চার্টার বিমানটির আয়েজনে সহায়তা করেছেন। স্বদেশ ফিরতি এই ফ্লাইট এবং পূর্ববর্তী চার্টার বিমান যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জনগণের মধ্যে পারস্পরিক সুদৃঢ় ও স্থায়ী বন্ধন ও মৈত্রীর দৃষ্টান্ত স্থাপন করেছে।


বিশ্বব্যাপী কোভিড -১৯’এর প্রাদুর্ভাবের ফলে গত ১৯ মার্চ তারিখে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট বিশ্বব্যাপী একটি ভ্রমণ নির্দেশনা জারি করে যেখানে অনির্দিষ্ট কালের জন্য দেশের বাইরে থাকার পরিকল্পনা না থাকলে যুক্তরাষ্ট্রের সকল নাগরিককে বিদেশে ভ্রমণ পরিহার করতে এবং যারা যুক্তরাষ্ট্রে থাকেন তাঁদেরকে দেশে ফিরে আসার জন্য তাগিদ দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের অনেক নাগরিক বাংলাদেশে থাকেন এবং অনেকেই দেশে ফিরে যাওয়ার জন্য মনোস্থির করেছেন; দূতাবাস তাঁদেরকে এ সংক্রান্ত সহায়তা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। যুক্তরাষ্ট্রের সকল নাগরিকের উচিত যত দ্রুত সম্ভব স্মার্ট সিটিজেন এনরোলমেন্ট প্রোগ্রাম (STEP)-এ নিবন্ধন করা: https://step.state.gov/

৪ এপ্রিল পর্যন্ত, স্টেটস ডিপার্টমেন্ট ৭৮ টি দেশ থেকে ৪০,০৮৩ জন যুক্তরাষ্ট্রের নাগরিকের প্রত্যাবাসন সমন্বয় করেছে। ১৯ মার্চের ভ্রমণ নির্দেশিকা এবং বিশ্বব্যাপী যুক্তরাষ্টের নাগরিকদের প্রত্যবাসনে সরকারের গৃহীত পদক্ষেপ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন: https://go.usa.gov/xvCXk (ইংরেজি); https://go.usa.gov/xvCXq (বাংলা); https://www.state.gov/coronavirus/repatriation/.

XS
SM
MD
LG