অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে জুলাই মাস থেকে ভ্রমণ করাটা কতটা নিরাপদ হবে


ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো গতকাল এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয়েছে যে জুলাই মাস থেকে ঐ ব্লকে কোন দেশের আবাসিক লোকজনের জন্যে ভ্রমণ করাটা নিরাপদ হবে। তবে তারা যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং রাশিয়াকে এই তালিকা থেকে বাদ রেখেছে। ২৭ টি ই.ইউ রাষ্ট্রের দূতেরা আগামি বুধবার থেকে সেই অঞ্চলে কোয়ারান্টিনমুক্ত প্রবেশের লক্ষ্যে নিয়ম নির্ধারণের জন্যে গতকাল শুক্রবার এক বৈঠকে মিলিত হয়। ১০ থেকে ২০ টি দেশের তালিকা সেখানে উপস্থাপন করা হয় তবে কুটনীতিকদের অনকেই বলেন যে প্রথমে তাঁরা তাঁদের সরকারের সঙ্গে আলোচনা করতে চান। একজন কুটনীতিক জানাচ্ছেন যে ঐ তালিকায় যুক্তরাষ্ট্র, ব্রাজিল কিংবা রাশিয়ার নাম ছিল না। এ বিষয়ে যাঁরা খবর রাখছেন তাঁরা জানিয়েছেন যে সারা রাত ধরেই এ নিয়ে আলোচনা চলছিল এবং আশা করা যাচ্ছে যে ইইউ ভুক্ত রাষ্ট্রগুলো আজ শনিবার স্থানীয় সময় সন্ধ্যে নাগাদ তাদের সিদ্ধান্ত জানাবে। যুক্তরাষ্ট্রের দু জন কর্ম কর্তা জানিয়েছেন যে আমেরিকান যাত্রীদেরও সেখানে ভ্রমণ করতে দেয়া হবে যদি তারা শরীরের তাপমাত্রা পরীক্ষাসহ কিছু শর্ত পূরণ করে।

ইউরোপীয় কমিশন অবশ্য পরামর্শ দিয়েছে যে প্রথমে যেন এই ব্লক অভ্যন্তরীণ সীমান্তের উপর নিয়ন্ত্রণ তুলে নেয় তার পর ক্রমশ এর বাইরের লোকদের জন্যও ভ্রমণ নীতি শিথিল করে। তবে প্রথম পদক্ষেপটি পরিকল্পনা মতো অগ্রসর করেনি। গ্রীস বেশ কয়েকটি রাষ্ট্রের লোকজনের সেখানে পৌঁছুনোর সঙ্গে সঙ্গে করোনাভাইরাস পরীক্ষা এবং পরীক্ষার ফলাফল প্রকাশিত না হ্ওয়া অবধি সঙ্গনিরোধ অবস্থায় থাকা বাধ্যতামূলক করছে। এই দেশগুলোর মধ্যে রয়েছে ফ্রান্স, ইটালি, নেদারল্যান্ডস এবং স্পেন। চেক প্রজাতন্ত্র বলছে যে তারা পর্তুগাল, সুইয়েডেন এবং পোল্যান্ডের একাংশ থেকে যা্ওয়া পযটকদের সে দেশে যাবার অনুমতি দেবে না।

রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ক ইউরোপীয় সেন্টার জানাচ্ছে যে তানজানিয়া, তুর্কেমেনিস্তান এবং লা্ওসে গত দু সপ্তায় করোনাভাইরাসে কারও সংক্রমণের সংবাদ পাওয়া যায়নি। তবে ঐ উপাত্তে দেখা যাচ্ছে যে ইউরোপীয় ইউনিয়নের তূলনায় খুব খারাপ অবস্থায় যে সব দেশ রয়েছে সেগুলো হচ্ছে যুক্তরাষ্ট্র,মেক্সিকো, ব্রাজিল ও ল্যাটিন আমেরিকার অধিকাংশ দেশ, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা ও সৌদি আরব।

XS
SM
MD
LG