অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের কাছে করোনার চিকিৎসার জন্য কয়েক কোটি হাইড্রোক্সিক্লোরোকুইন ট্যাবলেট চেয়েছে যুক্তরাষ্ট্র


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গতকাল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করে করোনার চিকিৎসার জন্য কয়েক কোটি হাইড্রোক্সিক্লোরোকুইন ট্যাবলেট চেয়েছিলেন। পরে তিনি নিজেই হোয়াইট হাউসে সাংবাদিকদের কাছে সে কথা জানিয়ে বলেন, মোদী যথাসাধ্য চেষ্টা করবেন বলে আশা করা যায়।

সাংবাদিকরা তাঁকে প্রশ্ন করেন, আপনি নিজে কি ঐ ট্যাবলেট খাবেন? জবাবে ট্রাম্প বলেন, হ্যাঁ, খেতেই পারি! ডাক্তাররা বললে খাব। করোনা ভাইরাস সংক্রমণ জনিত চিকিৎসার জন্য কয়েক দিন হলো যুক্তরাষ্ট্রে এই ওষুধটি ব্যবহার করা হচ্ছে এবং ভালো ফল পাওয়া গিয়েছে। মূলত ম্যালেরিয়ার পুরনো ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন আর্থরাইটিস এবং ঐ ধরনের আরো কিছু অসুখের চিকিৎসাতেও লাগে। ভারতের কয়েকটি বড় ওষুধ কোম্পানি এই ট্যাবলেট তৈরি করে। তারই দুটির কাছে যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানিগুলো বেশ কয়েক কোটি ট্যাবলেট অর্ডার দিয়েছিল। কিন্তু ভারতে করোনা সংক্রমণ বাড়ার পরে সরকার গত মাসে ওষুধটির রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করে দেয়। এদিকে যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে বলে সেদেশে এখন হাইড্রোক্সিক্লোরোকুইনের কয়েক কোটি ডোজ মজুত থাকলেও যুক্তরাষ্ট্র সরকার আরো কয়েক কোটি ডোজ সংগ্রহ করে রাখতে চাইছে।

প্রধানমন্ত্রী মোদীকে প্রেসিডেন্ট ট্রাম্পের টেলিফোনের কারণও তাই। যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে ওষুধটি রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য ট্রাম্প মোদীকে অনুরোধ করেন। আজ প্রধানমন্ত্রীর অফিস থেকে জানানো হয়েছে, একটি দায়িত্বশীল দেশ হিসেবে ভারত অবশ্যই বন্ধুদেশের অনুরোধ রাখতে চেষ্টা করবে। তবে ভারতীয়দের জন্য যথেষ্ট ওষুধের ব্যবস্থা করার পরে।

XS
SM
MD
LG