অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে করোনাভাইরাস বাড়তে থাকায় চাপ বাড়ছে সরকারি হাসপাতালের ল্যাবের উপর


ভারতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়ছে প্রতি দিন। চাপ বাড়ছে সরকারি হাসপাতালের ল্যাবের উপর। তাই এ বার বেসরকারি ল্যাবেও নোভেল করোনাভাইরাস বা কোভিড-১৯ সংক্রমণের পরীক্ষার অনুমোদন দিল কেন্দ্র।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর নির্দেশিকা অনুযায়ী বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তাতে বলা হয়েছে, নমুনা পরীক্ষার নির্দিষ্ট পরিকাঠামো রয়েছে এমন ৭৯টি ল্যাব করোনা সংক্রমণের পরীক্ষা করতে পারবে। তবে আইসিএমআর-এর দেওয়া তালিকাভুক্ত ল্যাবগুলিতে পরিকাঠামো রয়েছে কি না, তা খতিয়ে দেখার পর চূড়ান্ত অনুমোদন দেবে সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলি।ল্যাবের তালিকার পাশাপাশি বেঁধে দেওয়া হয়েছে পরীক্ষার খরচও।

আইসিএমআর-এর নির্দেশিকা অনুযায়ী করোনার সংক্রমণ পরীক্ষার জন্য সর্বোচ্চ সাড়ে চার হাজার টাকা নেওয়া যেতে পারে। তার মধ্যে স্ক্রিনিং-সহ অন্যান্য প্রাথমিক খরচ দেড় হাজার এবং চূড়ান্ত পরীক্ষার খরচ সর্বোচ্চ তিন হাজার টাকা নেওয়া যেতে পারে। তবে বিনামূল্যে টেস্টের জন্যও আহ্বান জানানো হয়েছে বেসরকারি ল্যাবগুলিকে। নির্দেশিকায় বলা হয়েছে, ‘জাতীয় জনস্বাস্থ্য জরুরি অবস্থার কথা মাথায় রেখে বিনামূল্যে বা ভর্তুকিযুক্ত টেস্টের জন্য উৎসাহিত করা হচ্ছে।’ পাশাপাশি ল্যাব পর্যন্ত আসার সময় সংক্রমণ ছড়ানো এড়াতে বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহের পক্ষেও সওয়াল করেছে আইসিএমআর।

please wait

No media source currently available

0:00 0:01:17 0:00


XS
SM
MD
LG