অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে সম্পূর্ণভাবে লকডাউনের ঘোষণায় মাধ্যমিক স্তরে ছাত্রছাত্রীদের উপরে তার প্রভাব


আজকের অতিথি শ্রীমতি ভাস্বতী গঙ্গোপাধ্যায় পেশাগত ক্ষেত্রে পশ্চিমবঙ্গের হুগলি জেলার কামারপুকুর নয়নতারা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা পদে অধিষ্ঠিত রয়েছেন। তিনি গণিতে স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে পাশ করেছেন, এছাড়া B.Ed ডিগ্রিও অর্জন করেছেন।

বর্তমানে লকডাউনে বিদ্যালয়ের ছাত্রীরা পড়াশোনায় অসুবিধায় পড়তে পারে এই ভাবনা চিন্তা করে পশ্চিমবঙ্গের সরকারি বিদ্যালয়গুলির মধ্যে প্রথম অনলাইন ব্যবস্থার মাধ্যমে নবম-দশম শ্রেণীর ছাত্রীদের পড়ানোর ব্যবস্থা শুরু করেন, এবং তারপর অনান্য ছাত্রীদের যেমন পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সবাই এর ক্লাস শুরু হয় রুটিন করে নিয়ে । তিনি বলেন, ছাত্রীরা এই রকম জটিল ও অসহায় অবস্থার মধ্যে আগে কখনো পরে নি। এছাড়া পড়ুয়ারা এই সময়টা পড়াশুনার সাথে নাচ গান আঁকা ইত্যাদি বিষয়গুলোতেও অনেক সময় দিতে পারবে।

তিনি আরও বলেন, অভিভাবকদের কাছে উনার বিশেষ অনুরোধ এই যে তারা যেন এই সময়টার সদ্ব্যবহার করেন, কারণ এর আগে এভাবে পরিবারের সঙ্গে সময় কাটানোর এরকম সুযোগ তারা কখনও পান নি। তারা সন্তানদের সঙ্গে নিজেদের ছোটবেলা নিয়ে আলোচনা করতে পারবেন, একসাথে সবাই মিলে ঘরে বসে পছন্দের সিনেমা দেখতে পারবেন। গল্পের বই পড়ে শোনাতে পারবে্ন বা পড়ায় উৎসাহ দিতে পারবেন। অভিভাবকরা তাদের পছন্দের বিভিন্ন খাবার ও বানিয়ে খাওয়াতে পারেন।

ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের তরফ থেকে জয়তী দাশগুপ্ত, সাম্প্রতিক COVID-19 বিপর্যয়, সমগ্র ভারতজুড়ে লকডাউন ও শিক্ষাঙ্গনে বিশেষ করে মাধ্যমিক স্তরে ছাত্রছাত্রীদের উপরে তার প্রভাব সম্বন্ধে শ্রীমতি ভাস্বতী গঙ্গোপাধ্যায়ের সঙ্গে এক সমৃদ্ধ আলোচনা করেছেন।

please wait

No media source currently available

0:00 0:04:57 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG