অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে বায়োএনটেক ও ফাইজার কোম্পানির যৌথ উদ্যোগে করোনভাইরাসের ভ্যাকসিন পরীক্ষা শুরু


যুক্তরাষ্ট্রে একটি আমেরিকান এবং একটি জার্মান কোম্পানির মধ্যে যৌথ উদ্যোগে করোনভাইরাস নিয়ে একটি মূল ভ্যাকসিন পরীক্ষা এই সপ্তাহে শুরু হয়েছে, যার মধ্যে কিছু অংশগ্রহণকারী হলেন যুক্তরাষ্ট্রের মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। এই ট্রায়ালটি বিশ্বজুড়ে অন্যান্য যে সব পরীক্ষা নিরিক্ষা চলছে সেগুলির সঙ্গেও যোগাযোগ রাখছে, কারণ ওষুধ সংস্থাগুলি COVID-19 এর যুগান্তকারী আবিষ্কারের জন্য প্রতিযোগিতা করে চলেছে।

যুক্তরাষ্ট্রের সংস্থা মোদারনা জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটগুলির সাথে, গত মাসে শুরু হওয়া মূল ভ্যাকসিনের পরীক্ষা নিরিক্ষার জন্য এমআরএনএ ব্যবহার করছে।, ইনোভিও ইতিমধ্যে একটি ডিএনএ পদ্ধতি ব্যবহার করে তার প্রচেষ্টা শুরু করেছে। বায়োনেটেক/ফাইজার তার পরীক্ষাগুলি ৫ইমে শুরু করেছিল, অন্যদিকে চীনের ক্যানসিনো বায়োলজিকস ইতিমধ্যেই তাদের ক্লিনিকাল ট্রায়ালের দ্বিতীয় পর্যায়ে রয়েছে। ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় গত মাসে এর পরীক্ষা-নিরিক্ষা শুরু করেছে এবং উহান এবং বেইজিং গবেষকরা একটি নিষ্ক্রিয় ভাইরাস ইনজেকশন দিয়ে ঐতিহ্যবাহী ট্রায়াল পদ্ধতি ব্যবহার করছেন।

আজকের স্বাস্থ্য ও বিজ্ঞান পর্বে ভিওএর সংবাদদাতা Carolyn Presutti (ক্যারোলিন প্রেসুটির) প্রতিবেদনটি পড়ে শোনাচ্ছেন জয়তী দাশগুপ্ত।

সরাসরি লিংক



XS
SM
MD
LG