অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ দরিদ্র দেশগুলোকে সহায়তা প্রদানে একটি ট্রাস্ট ফান্ডের কার্যক্রম শুরু করেছে


বিশ্বজুড়ে ক্রমবিস্তারী করোনার সংক্রমণ ঠেকাতে এবং ইতোমধ্যে সংক্রমিত হয়েছে এমন দরিদ্র ও আর্থিকভাবে সক্ষমতাহীন দেশগুলোকে সহায়তা প্রদানে জাতিসংঘ একটি ট্রাস্ট ফান্ডের কার্যক্রম শুরু করেছে নিউইয়র্ক সময় মঙ্গলবার। মহাসচিব আন্তোনিও গুতারেস বলেছেন, পুরো দুনিয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে এত বড় ভয়ানক, সংকটাপন্ন, বেদনাদায়ক সমস্যার মুখোমুখি আর হয়নি। এই সংকট মোকাবেলার জন্য তিনি বিশ্বের সবার সংহতি আর একতাবদ্ধতার আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘ মহাসচিব বলেছেন, যদি এই ভাইরাসের সংক্রমণ দীর্ঘায়িত হয়, তবে বিভিন্ন দেশ আর অর্থনীতির উপরে প্রতিক্রিয়া হবে নিদারুণ কষ্টের, বেদনার ও বিপন্নতার। তিনি এও বলেন, আমাদের এটা মনে রাখতে হবে যে, আমরা যতই নিজেদের শক্তির বড়াই করি না কেন, আমাদের স্বাস্থ্য ব্যবস্থার মহাদুর্বলতাই আসল সত্যটাই উন্মোচিত করেছে।

এদিকে, জাতিসংঘ শ্রমসংস্থা আইএলও এক প্রতিবেদনে এই মর্মে শংকা প্রকাশ করেছে যে, করোনার প্রভাবে বিশ্বজুড়ে কমপক্ষে আড়াই কোটি মানুষ চাকরি হারা হবে। আর শ্রমবাজারের আয় কমে যাবে ৮৬ হাজার কোটি ডলার থেকে সাড়ে ৩ লাখ কোটি ডলারের মতো। তবে সবচেয়ে ভয়াবহ তথ্যটি দিয়েছে, জাতিসংঘের সংস্থা ইউনেস্কো। সংস্থাটি বলেছে, করোনার নেতিবাচক প্রভাবে দেড়শো কোটি শিক্ষার্থীর লেখাপড়া বন্ধ হয়ে যাবে।

উল্লেখ্য, জাতিসংঘ এক সপ্তাহ আগে করোনা সংক্রমণে বিপন্ন ৪০টি দেশের জন্য ২ শো কোটি ডলারের এক আন্তর্জাতিক সহায়তার আবেদন জারি করেছে।

XS
SM
MD
LG