অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর উপস্থিতিতে মানুষ কিছুটা স্বস্তিতে


নিউইয়র্কে যুক্তরাস্ট্রের সামরিকা বাহিনীর কমফোর্ট নামের ভাসমান বিশাল একটি হাসপাতাল থেকে রোগীদের চিকিৎসা করা হচ্ছে। করোনভাইরাসের প্রাদুর্ভাবের কারণে নিউইয়র্কের হাসপাতালগুলোতে শয্যার যে সংকট দেখা দেয়েছে তা নিরসনের জন্য ঐ জাহাজটি ব্যবহার করা হচ্ছে। আমেরিকায় করোনা সংকট পরিস্থিতি মোকাবেলায় সামরিক বাহিনী যে তাদের নিজস্ব সাজ সরঞ্জাম এবং সম্পদ দিয়ে সাহায্য সহযোগিতা দান করছে এই বিশাল জাহাজ তার একটি। ভিওএ পেন্টাগন সংবাদদাতা কারলা বাবের রিপোর্টের অনুবাদ করেছেন তাহিরা কিবরিয়া

ইউএসএনএস (USNS) কমফোর্ট জাহাজটি একটি হাসপাতাল। কমফোট যেন তার নামের মতই নিউ ইয়র্কবাসীদের জন্য কমফোর্ট অর্থাৎ স্বস্তি এনে দিয়েছে সেখানে চিকিৎসা দেওয়া হচ্ছে নিউইয়র্কবাসীদের।

নিউ ইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাসিও, বললেন, “এখানে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর উপস্থিতিতে এটাই আমরা অনুভব করাতে পারছি যে সবকিছু ঠিকঠাক হয়ে যাবে। আমাদের উপকূলে অপূর্ব ভাসমান ঐ বিশাল যানটি যেন এক ঝলক আশার আলো এনে দিয়েছে।

সামরিক বাহিনীর কেবল মাত্র কমফর্ট জাহাজই যে নিউইয়র্কের রোগীদের চিকিৎসা দান করছে তা নয় সামরিক বাহিনী অন্যান্য ইউনিটও তাদের সাজ-সরঞ্জাম দিয়ে নানা ভাবে নিউইয়র্কে সাহায্য করছে।

আর্মি কর্ অফ ইঞ্জিনিয়ার্স ম্যানহাটনের বিশাল জ্যাকব জাভিটস কনভেনশন সেন্টারটিকে অস্থায়ী হাসপাতালে পরিণত করতে সহায়তা করেছে। সেখানে প্রায় ৩ হাজার রোগীর চিকিৎসা করা হবে।

আর্মি কর অফ ইঞ্জিনিয়ার্স এর কমান্ডার লেফটেনেন্ট জেনারেল টড সেমোনাইট বললেন,"কনভেনশন সেন্টারগুলিতে যে জিনিসটি সবচাইতে চমৎকার তা হচ্ছে , আপনি হয়তো জানেন না, যে প্রতি 10 ফুট অন্তর অন্তর মেঝেতে একটি করে বড় স্টিলের দরজা রয়েছে। মেঝের দরজা খুললেই দেখবেন সেখানে সমস্ত বৈদ্যুতিক সংযোগ রয়েছে । ঠাণ্ডা ও গরম পানির ব্যরস্থা রয়েছে এমনকি সেখানে দূষিত পানি নিস্কাষনের ব্যবস্থা রয়েছে। এর ফলে আপনি অনায়াসে কনভেনশন সেন্টারের ভেতরে পানির সিংক বসাতে পারেন।”

করোনভাইরাসে আক্রান্ত নয় এমন রোগীর চিকিৎসা করা হবে কমফোর্ট এবং জ্যাভিটস সেন্টারে এর ফলে স্থানীয় হাসপাতালগুলো আরও বেশী সংখ্যক কোভিডি-এ আক্রান্ত রোগীদের চিকিৎসার উদ্দেশ্যে অস্থায়ী এই কেন্দ্রটি তৈরি করা হচ্ছে।

তবে জেনারেল বলেছেন আর্মি কর্ অফ ইঞ্জিনিয়ার্স নিউইয়র্কে আরও যে তিনটি অস্থায়ী হাসপাতাল নির্মাণ করছে সেখানে কোরোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবা দেওয়ার জন্য প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামসহ সম্পূর্ণ আলাদা কিছু ঘরে ব্যবস্থা কারা হবে।

লেফটেনেন্ট জেনারেল টড সেমোনাইট, আরও বলেন, সব মিলিয়ে তাঁর দল সারাদেশে ১১৪টি সুবিধাজনক স্থানের সন্ধান করছেন যেখানে অস্থায়ী হাসপাতাল তৈরি করা সম্ভব হবে। তার একটি হচ্ছে শিকাগোর বিশাল ম্যাককর্মিক প্লেস কনভেনশন সেন্টার। কোভিডে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য ঐ স্থানগুলোকে ব্যবহারযোগ্য করে তোলার একটি উপায়ও খুঁজে পেয়েছেন।

লেঃ জেনারেল টড সেমোনাইট, আর্মি কর্ অফ ইঞ্জিনিয়ার্স-এর কমান্ডার বললেন, “আমরা কনভেনশন সেন্টারগুলোর উপর থেকে চাপ কমানোর চেষ্টা করছি। এই চাপ তখনই কমবে যখন আমরা সবকিছু নিয়ন্ত্রনের মধ্যে আনতে পারব।

পশ্চিম উপকূলে মোতায়েন নৌবাহিনীর ভাসমান হাসপাতাল জাহাজ মার্সিতে লস অ্যাঞ্জেলেসের রোগীদের চিকিৎসা হচ্ছে এবং সারাদেশে কয়েক হাজার ন্যাশনাল গার্ড নিযুক্ত করা হয়েছে টেস্টিং কিট সরবরাহ করতে এবং পরীক্ষাগুলি পরিচালনা করার জন্য।

সামরিক বাহিনীর সদস্যদের সবারই যে ভাইরাস প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে তা কিন্তু নয়। করনাভাইরাস পরীক্ষা করে দেখা গিয়েছে সামরিক শত শত সদস্যও এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন। এমনকি বিমানবাহি জাহাজ ইউএসএস থিওডোর রুজভেলটের শতাধিক সেনা সদস্য এই ভাইরাসে আক্রান্ত।

XS
SM
MD
LG