অ্যাকসেসিবিলিটি লিংক

স্পেনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে


স্পেন আজ ঘোষণা করেছে যে সে দেশে করোনাভাইরাসে আক্রান্তদের নিশ্চিত সংখ্যা এক লক্ষ ছাড়িয়ে গেছে। স্পেন হচ্ছে করোনা ভাইরাসে আরেকটি কেন্দ্রস্থল এবং আক্রান্তের সংখ্যার দিক দিয়ে কেবল মাত্র যুক্তরাষ্ট্র ও ইটালি থেকে পিছিয়ে আছে। আজকের এই ঘোষণায় সেই নয় হাজারের ও বেশি লোক রয়েছেন, যারা এই সংক্রামক ব্যাধিতে মারা গেছেন।

ওদিকে এ বছর জুলাই মাসে পৃথিবীর বিভিন্ন স্থান থেকে হজ্জ পালনের জন্য মুসলমানদের সৌদি আরবে যাবার কথা। তবে এই সংক্রামক ব্যাধি মহামারি আকারে দেখা দেয়ায় সৌদি আরব এরই মধ্যে মুসলমানদের দুটি পবিত্র নগরী মক্কা ও মদীনায় প্রবেশ নিষিদ্ধ করেছে। হজ্জ ও উমরাহ বিষয়ক সৌদি মন্ত্রী মোহাম্মদ সালেহ বিন তাহের বান্তেন সেখানকার রাষ্ট্রীয় টেলিভিশনে বলেছেন, পরিস্থিতি আরো পরিস্কার হবার জন্য লোকজনকে অপেক্ষা করতে হবে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, এখানে সম্ভবত এক লক্ষ থেকে দু'লক্ষ চল্লিশ হাজার লোকের মৃত্যুর জন্য আমেরিকানদের প্রস্তুত থাকতে হবে। এই সংখ্যা কমানোর জন্য শারিরীক দূরত্ব বজায় রাখতে হবে। যুক্তরাষ্ট্রের National Institute of Allergy and Infectious Diseases এর পরিচালক ড. অ্যান্টনি ফাউসি বলেন তিনি আশা করছেন মৃত্যুর সংখ্যা অতবেশি হবে না তবে বাস্তবতার কারণেই লোকজনকে প্রস্তুত থাকতে হবে। তিনি বলেন যে এ রকম দূরত্ব রাখা, লক ডাউনের মধ্যে থাকা সামাজিক এবং অর্থনৈতিক দৃষ্টি ভঙ্গি থেকে সুবিধাজনক নয় । কিন্তু এটাই হচ্ছে আমাদের সমস্যার জবাব। সুতরাং আসুন আমরা সবাই আগামি তিরিশ দিন এ ব্যাপারে একতাবদ্ধ থাকি ।

বিশ্ব ব্যাপী বিভিন্ন দেশ তাদের শহর, অঞ্চল এমন কী গোটা দেশে লক ডাউন শুরু করেছে। ভিয়েতনাম গতকাল থেকে দু'সপ্তার জন্য জরুরি নয় এমন সব কর্মকান্ডের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। গত সপ্তায় নিউ জিল্যান্ড রেস্টুরেন্ট, পানশালা, অফিস এবং স্কুল বন্ধ করে দেয়। প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডেন গতকাল বলেন যে এই পদক্ষেগুলো এ পর্যন্ত কতোটা সহায়ক হয়েছে, তা বলার সময় এখনো আসেনি। তিনি এই রোগ নির্ণয়ের উপর আরো পরীক্ষা চালিয়ে যাবার উপর জোর দেন। নিউজিল্যান্ডে আরো ৬১ জন করোনাভাইরাসে আক্রান্ত হ্ওয়ায় এ পর্যন্ত আক্রান্তের মোট সংখ্যা দাড়িয়েছে ৭০৮ জন ।

XS
SM
MD
LG