অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা ভাইরাসের মহামারী বাংলাদেশেও তার ছোবল মেরেছে


বিশ্ব ব্যাপী করোনা ভাইরাসের মহামারী বাংলাদেশেও তার ছোবল মেরেছে যদিও দেশটির স্বাস্থ্য কর্মকর্তাদের দেয়া তথ্য উপাত্তে দেখা যাচ্ছ এখন পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে।
সরকার করোনা ভাইরাস ঠেকানোর জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে যার ফলে অঘোষিত লকডাউনে কার্যত অচলসারা দেশ । এ কারনে এক শ্রেণীর মানুষ যারা দিন আনে দিন খায় যেমন রিকশা চালক, দিন মজুর এবং দিন ঠিকা কাজ করার অন্যান্য পেশার মানুষ রয়েছেন যাদের সংখ্যা দেশের মোট জনসংখ্যার একটি উল্লেখ যোগ্য অংশ তাদের আয় রোজগার প্রায় বন্ধ হয়ে যাওয়ায় তারা নাজুক অবস্থায় পড়েছেন। । সরকার অবশ্য শিল্প শ্রমিক, গৃহহীন ও ভূমিহীনদের জন্য আর্থিক সহায়তা ঘোষণা করলেও এদের জন্য এখন পর্যন্ত তেমন কোন কিছু বলা হয়নি।
বাংলাদেশ তথা বৈশ্বিক করোনা ভাইরাস পরিস্থিতির আলোকে দেশের আর্থ সামাজিক অবস্থা নিয়ে ভয়েস অব অ্যামেরিকার সাথে কথা বলেছেন সমাজ বিজ্ঞানী এবং সংসদ সদস্য মাসুদা এম রশিদ চৌধুরী । তাঁকে প্রশ্ন ছিল করোনা ভাইরাসের বর্তমান পরিস্থিতি বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে কি ধরনের প্রভাব ফেলতে পারে বলে আপনার মনে হয়। বিশেষজ্ঞরা বলছেন করোনা ভাইরাস মোকাবেলার পাশাপাশি সামনে অপেক্ষমাণ দুর্দিনকেও মোকাবেলা করতে হবে। তাঁদের মতে এর জন্য জরুরী আগাম প্রস্তুতি এবং পরিকল্পনার।
XS
SM
MD
LG