অ্যাকসেসিবিলিটি লিংক

রবিবার প্রয়াত সেনেটার জন ম্যাকেইনকে সমাহিত করা হবে


The choir sings at a memorial service for Sen. John McCain, at Washington National Cathedral in Washington, Sept. 1, 2018.

আজ রবিবার প্রয়াত সেনেটার জন ম্যাকেইনকে সমাহিত করা হবে ওয়াশিংটনের কাছে মেরিল্যান্ড রাজ্যের রাজধানী অ্যানাপোলিসে যুক্তরাষ্ট্রের Naval Academyতে। সেনেটার ম্যাকেইন নৌ অ্যাকাডেমি থেকে পাশ করেছিলেন। ম্যাকেইনের দীর্ঘদিনের বন্ধু অ্যাডমিরাল চাক লারসান, যিনি ২০১৪ সালে মারা যান, তার পাশেই তাকে সমাহিত করা হবে। পাঁচ দিন ব্যাপী শোকের আজ হচ্ছে পঞ্চম দিন।

শনিবার ওয়াশিংটনের ন্যাশেনাল ক্যথিড্রেলে জন ম্যাকেইনের শেষ কৃত্যানুষ্ঠানে যোগ দেন সাবেক ডেমোক্রটিক প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি মরণোত্তর প্রশংসা বাক্যে, যুক্তরাষ্ট্রের রাজনীতির বর্তমান অবস্থাকে অত্যন্ত সংকীর্ণ বলে উল্লেখ করেন। ওবামা প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নাম উচ্চারণ না করেই বলেন যে এই রাজনীতি সাহসী আর কঠোর হবার ভান করে, কিন্তু প্রকৃতপক্ষে এর জন্ম ভীতির মধ্যে। জন ম্যাকেইন আমাদেরকে এর চেয়ে অনেক বড় হবার আহ্বান জানিয়েছিলেন।

সহযোগি রিপাবলিকানের প্রতি মরণোত্তর প্রশংসা সূচক ভাষণে প্রাক্তন প্রেসিডেন্ট জর্জ ডব্লিইউ বুশ বলেন ম্যাকেইন ছিলেন সম্মানিত ব্যক্তি এবং সব সময়ে তিনি এ কথা অনুভব করেছেন যে তার বিরোধীরাও দেশপ্রেমিক ও মানব জাতি। বুশও ওয়াশিংটনের বর্তমান রাজনীতির ধারা প্রত্যাখ্যান করে বলেন, এই ধারা ম্যাকেইনের ব্যক্তিগত বিশ্বাস থেকে ভিন্ন।

ম্যাকেইন মস্তিস্কের ক্যান্সার রোগে আক্রান্ত হবার পর, বুশ এবং ওবামাকে তাঁর শেষকৃত্যানুষ্ঠানে বক্তব্য রাখার আমন্ত্রণ জানিয়েছিলেন। ২০০০ সালে প্রেসিডেন্ট পদে মনোনয়নে তিনি বুশের কাছে হেরে যান এবং প্রেসিডেন্ট নির্বাচনে ২০০৮ সালে ওবামার কাছে পরাজিত হন।

XS
SM
MD
LG