অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে কোটি কোটি ডলার বিনিয়োগে প্রস্তুত চীন: তালিবান 


জাবিহুল্লাহ মুজাহিদ - ফাইল ফটো- এপি

তালিবান যদি চীনের কর্মী এবং সম্পদের নিরাপত্তা দেয় তবে আফগানিস্তানে কোটি কোটি ডলার বিনিয়োগ করবে চীন। তালিবানের তথ্য ও নিরাপত্তা বিষয়ক ভারপ্রাপ্ত উপমন্ত্রী জাবিহুল্লাহ মুজাহিদ একথা বলেছেন। তিনি আরও বলেন সরকার এজন্যে প্রস্তুত।

কাবুলে ভয়েস অফ আমেরিকার আয়েশা তাঞ্জিমের সঙ্গে টেলিভিশন সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশের সঙ্গে আফগানিস্তানের আলোচনা, আফগানিস্তানের দুর্বল অর্থনীতি, নারী অধিকার এবং কয়েক দফা ইসলামিক ষ্টেটের মারাত্মক হামলার পর আফগানিস্তানের নিরাপত্তা, এ সব বিষয়ে প্রশ্নের উত্তর দেন মুজাহিদ।

নারী অধিকারের প্রতি সম্মান দেখানো এবং সংখ্যালঘুদের অধিকারের বিষয়ে তালিবান প্রতিশ্রুতি পূরণ না করায় এবং তাদের মন্ত্রীসভায় সংখ্যালঘু সম্প্রদায়ের পর্যাপ্ত সংখ্যক প্রতিনিধি না রাখায় তালিবান আন্তর্জাতিক সম্প্রদায়ের কড়া সমালোচনার মুখে পড়েছেন।

ছেলেদেরকে স্কুলে যেতে অনুমতি দিলেও তালিবান ষষ্ঠ থেকে একাদশ শ্রেণী পর্যন্ত মেয়েদেরকে স্কুলে যাওয়া নিষিদ্ধ করার ঘোষণা অব্যাহত রেখেছে।

তালিবান মন্ত্রীসভার সকলেই পুরুষ এবং এর সদস্যদের বেশিরভাগ আফগানিস্তানের প্রভাবশালী পাশতুন জাতিগোষ্ঠীর লোক ।

আর তালিবান যদিও আগের সরকারের নিরাপত্তা বাহিনীর সদস্য অথবা গোয়েন্দা বিভাগসহ সকলের জন্যে সাধারণ ক্ষমা ঘোষণা করেছে, অ্যামনেস্টির সাম্প্রতিক রিপোর্ট বলছে তালিবান বাহিনী বেআইনিভাবে একজন ১৭ বছর বয়সী মেয়েসহ হাজারা সম্প্রদায়ের ১৩ জনকে হত্যা করেছে। রিপোর্টে বোলা হয়েছে ওইসব হত্যার শিকার বেশিরভাগই আফগান নিরাপত্তা বাহিনীর সদস্য যারা তালিবানের কাছে আত্মসমর্পণ করেছিল।

XS
SM
MD
LG