অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তান থেকে ফিরিয়ে আনা হলো রাষ্ট্রদূতসহ ভারতীয় দূতাবাসের কর্মীদের 


কাবুল বিমানবন্দর থেকে ফ্লাইট বাতিলের তথ্য উঠেছে বোর্ডে। ছবিটি নয়া দিল্লির গান্ধী ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে নেয়া। আগস্ট ১৬, ২০২১ - রয়টার্স
কাবুল বিমানবন্দর থেকে ফ্লাইট বাতিলের তথ্য উঠেছে বোর্ডে। ছবিটি নয়া দিল্লির গান্ধী ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে নেয়া। আগস্ট ১৬, ২০২১ - রয়টার্স

কাবুল থেকে ভারতের রাষ্ট্রদূত রুদ্রেন্দু ট্যান্ডনসহ ভারতীয় দূতাবাসের বাকি কর্মচারীদের, দূতাবাস প্রহরারত আইটিবিপি জওয়ানদের এবং চারজন সাংবাদিক, মোট একশো কুড়ি জনকে নিয়ে ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর বিশাল একটি এ-১৭ বিমান আজ বেলা সাড়ে ১১টা নাগাদ গুজরাতের জামনগর বিমানঘাঁটিতে নামে। সেখানে একটু বিশ্রামের পর তেল ভরে বিমান রওনা হয় নতুন দিল্লি।  

রাতভর রুদ্ধশ্বাস প্রহর গোনার পর শেষ পর্যন্ত আজ সকালে আফগানিস্তান থেকে ভারতীয় নাগরিকদের নিরাপদে দেশে ফিরিয়ে আনা গিয়েছে।

কাবুল থেকে ভারতের রাষ্ট্রদূত রুদ্রেন্দু ট্যান্ডনসহ ভারতীয় দূতাবাসের বাকি কর্মচারীদের, দূতাবাস প্রহরারত আইটিবিপি জওয়ানদের এবং চারজন সাংবাদিক, মোট একশো কুড়ি জনকে নিয়ে ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর বিশাল একটি এ-১৭ বিমান আজ বেলা সাড়ে ১১টা নাগাদ গুজরাতের জামনগর বিমানঘাঁটিতে নামে। সেখানে একটু বিশ্রামের পর তেল ভরে বিমান রওনা হয় নতুন দিল্লি।

দেশে পৌঁছে রাষ্ট্রদূত ট্যান্ডন বলেন, দেশের মাটিতে ফেরার যে কী আনন্দ আপনাদের বলে বোঝাতে পারব না। ভারতীয় বিমান বাহিনীকে অসংখ্য ধন্যবাদ, আমাদের নিরাপদে ফিরিয়ে আনার জন্য। সবচেয়ে বড় কথা, আমার খুবই চিন্তা ছিল তালিবানদের হাতে কাবুল চলে যাওয়ার পর আমাদের লোকজনকে নিরাপদে দেশে ফেরানো যাবে কিনা। সেটা সম্ভব হয়েছে। একজনও হতাহত হননি। এখনও যে মুষ্টিমেয় কয়েকজন ভারতীয় আফগানিস্তানে রয়ে গিয়েছেন, তাঁদের যত তাড়াতাড়ি সম্ভব ফিরিয়ে আনার ব্যবস্থা করা হচ্ছে।

গত পনেরোই অগাস্ট ভারতে যখন স্বাধীনতা দিবস পালিত হচ্ছে, সেইদিনই কাবুলের পতন হয় এবং সেইসঙ্গে পুরো আফগানিস্তান তালিবানের দখলে চলে যায়। সেদিন এয়ার ইন্ডিয়ার একটি বিমান কাবুল থেকে বেশকিছু ভারতীয় এবং সেইসঙ্গে কয়েকজন আফগানকেও নতুন দিল্লিতে ফিরিয়ে আনতে পেরেছিল।

কিন্তু পরিবর্তিত অবস্থায় কোনও বাণিজ্যিক বিমান সংস্থা আর কাবুলে নামার ঝুঁকি নিতে পারেনি। শেষ পর্যায়ে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে ১৫ই অগাস্ট রাতে ভারতের দু'টি এ-১৭ সামরিক পরিবহন বিমান কাবুলে পাঠানো হয়। প্রথমটি পরের দিন ১৬ তারিখে ৪৫ জন ভারতীয়কে ফেরত নিয়ে আসে।

তবে শহর থেকে কাবুল বিমানবন্দর পর্যন্ত তাঁদের যাত্রা খুব মসৃণ হয়নি। তালিবান পাহারাদারেরা ভারতীয় দূতাবাসের উপর কড়া নজর রেখেছিল। ভিসা অফিসেও ভাঙচুর চালিয়েছিল তারা। ভারতীয়রা এতটাই সন্ত্রস্ত হয়ে পড়েন যে শেষ পর্যন্ত তাঁদের বিমানবন্দরে পৌঁছনো হবে কিনা তা নিয়ে সংশয় দেখা দেয়।

আইটিবিপি জওয়ানদের পাহারায় বিমানবন্দরের দিকে যাওয়ার পথেও তালিবান যোদ্ধারা পথ আটকায়। তাঁদের ব্যক্তিগত জিনিসপত্র অনেক কিছুই কেড়ে নেয়। তবু শেষ পর্যন্ত তাঁরা বিমানে উঠতে পারেন।

তার পরের বিমানটিতে ফেরার কথা রাষ্ট্রদূতসহ বাকি প্রায় সকলের। কিন্তু প্রথম বিমানটি কোনও মতে ছাড় পেলেও তালিবান দ্বিতীয়টিকে ছাড়তে দিতেই চায়নি।

গতকাল ভারতীয় সময় গভীর রাতে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর যুক্তরাষ্ট্রের বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে কথা বলেন। ভোর রাতে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ভারতীয়দের ঘিরে একটি নিরাপত্তা বলয় তৈরি করে কাবুল বিমানবন্দরে পৌঁছে দেয়। সেখানে এমনিতেই যুক্তরাষ্ট্রের বাহিনী মোতায়েন রয়েছে। ফলে রাষ্ট্রদূত ট্যান্ডনসহ ভারতীয় নাগরিকদের আর কোনও অসুবিধা হয়নি।

XS
SM
MD
LG