অ্যাকসেসিবিলিটি লিংক

আমেরিকান মূল্যবোধ সমুন্নত রাখতে সকলের প্রতি আহবান প্রেসিডেন্ট ট্রাম্পের


আজ ৪ঠা জুলাই, আমেরিকার স্বাধীনতা দিবস। শুক্রবার সন্ধ্যায় সাউথ ডাকোটার মাউন্ট রাশমোরে জনসমাবেশে ভাষণের মধ্যে দিয়ে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসের আনুষ্ঠানিকতা শুরু করেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

please wait

No media source currently available

0:00 0:03:10 0:00


ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকান মূল্যবোধ সমুন্নত রাখতে সকলের প্রয়াস অব্যাহত রাখান আহবান জানান।

“অমি আপনাদের প্রেসিডেন্ট হিসাবে ঘোষণা দিচ্ছি যে আমেরিকার বীরদেরকে কেউ কখনো অসম্মান করতে পারবে না। তাদের বীরত্বগাঁথা কখনো ধ্বংস হতে দেয়া হবে নাতাদের সফলতা কখনো ভুলবো না। মাউন্ট রাশমোরে থাকা আমাদের পিতাদেরকে এবং আমাদের স্বাধীনতার গৌরবকে সর্বদাই সমুন্নত রাখা হবে”।

তিনি বলেন বামপন্থীদের দৌরাত্মের কারনে আজ যুক্তরাষ্ট্রের অভ্যন্তরেই স্কুলে বাচ্চাদেরকে তাদের এই দেশকে ঘৃণা করতে শেখানো হয়। তাদেরকে প্রতিহত করে আমেরিকার মূল্যবোধ সমুন্নত রাখতে হবে।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন পুলিশ হেফাজতে মিনেসোটায় জর্জ ফ্লয়েডের মৃত্যুকে ঘিরে দেশব্যাপী যে বর্ণবাদ বিরোধী প্রতিবাদ সমাবেশ শুরু হয়েছে তাতে আমেরিকা প্রতিষ্ঠার মূল ভিত্তির প্রতি হুমকী আসছে।

আমেরিকান বীরদের নিয়ে একটি জাতীয় উদ্যান গঠণের ঘোষণা দেন তিনি। তিনি বলেন এই সামাজিক ন্যায়বিচারের আন্দোলন দেশের বিচার ও সমাজ ব্যবস্থার জন্যেও বড় হুমকী হয়ে উঠেছে। ভাষণে তিনি অভিবাসন সংস্কার ও দেয়াল তোলার প্রতিশ্রুতি পূরণের কথা উল্লেখ করেন।

করোনা ভাইরাস যখন মহামারী হয়ে যুক্তরাষ্ট্রব্যাপী ছড়িয়ে পড়ছে, সেই সময়ে প্রেসিডেন্ট ট্রাম্প জনসমাবেশে মাস্ক না পরে ভাষণ দেন। সেখানে উপস্থিত জনতার অনেকেই মাস্ক না পরা অবস্থায় ছিলেন। ছিল না সামাজিক দূরত্বের নিয়ম মানার কোনো লক্ষণও।

এতে গনস্বাস্থ্য বিশেষজ্ঞরা আশংকা করছেন সাউথ ডাকোটায় করোনা ছড়িয়ে পড়তে পারে। প্রেসিডেন্টের ভাষণের পর মাউন্ট রাশমোরে স্বাধীনতা দিবসের ফায়ার ওয়ার্ক হয়।

এদিকে ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় যুক্তরাস্ট্রের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিনন্দন জানিয়ে বানী দিয়েছেন।

XS
SM
MD
LG