অ্যাকসেসিবিলিটি লিংক

ইইউ শ্রম আইন সংশোধনের শর্ত আরোপ করেছে বাংলাদেশের ওপর


ইইউ শ্রম আইন সংশোধনের শর্ত আরোপ করেছে বাংলাদেশের ওপর

ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে বাংলাদেশ পুনরায় আরো ১০ বছরের জন্য যদি অগ্রাধিকারমূলক বাজার সুবিধা বা জিএসপি পেতে চায়, সেক্ষেত্রে নতুন দুটো শর্ত পুরনের কথা জানিয়ে দেওয়া হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে বাংলাদেশ পুনরায় আরো ১০ বছরের জন্য যদি অগ্রাধিকারমূলক বাজার সুবিধা বা জিএসপি পেতে চায়, সেক্ষেত্রে নতুন দুটো শর্ত পুরনের কথা জানিয়ে দেওয়া হয়েছে। এক্ষেত্রে ইইউ মানবাধিকার পরিস্থিতির ব্যাপক উন্নয়ন এবং শ্রম আইন সংশোধনের কড়া শর্ত আরোপ করেছে বাংলাদেশের ওপরে। আর মানবাধিকার পরিস্থিতির বিষয়টি এবারেই শর্ত হিসেবে প্রথম আরোপ করা হয়েছে।

২০২৩ সালে বিদ্যমান জিএসপি সুবিধা প্রাপ্তির মেয়াদ শেষ হবে। ইইউ অন্তর্ভুক্ত দেশগুলোর বাজারগুলোতে প্রতিবছর বাংলাদেশের মোট পন্য রপ্তানির ৫৭ শতাংশ অর্থাৎ প্রায় ২ হাজার কোটি ডলারের পন্য রপ্তানি হয়ে থাকে। অতিস¤প্রতি ইউরোপীয় ইউনিয়নের ঢাকাস্থ রাষ্ট্রদূতও জানিয়ে দিয়েছেন, জিএসপি প্রাপ্তিতে বাংলাদেশকে মানবাধিকার পরিস্থিতির ব্যাপক উন্নয়ন করতে হবে।

এছাড়া শিশুশ্রম বন্ধসহ শ্রম আইনের সংশোধন ও পরিবর্তনের ব্যাপক কাজও করতে হবে। বর্তমানে বিদ্যামান পরিস্থিতির ব্যাপারে ইইউ দফায় দফায় মূল্যায়ন করছে। এ সম্পর্কে প্রতিক্রিয়া জানিয়ে গবেষণা সংস্থা সিপিডি’র সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান বলেন, ইউরোপীয় ইউনিয়ন বিদ্যমান শ্রম আইন এবং মানবাধিকার পরিস্থিতিতে সন্তুষ্ট নয়।
ঢাকায় কর্মকর্তারা বলছেন, বাংলাদেশ শর্ত পূরণে কাজ করছে এবং ইতোমধ্যে এ ব্যাপারে একটি রোডম্যাপও করা হয়েছে।...ঢাকা থেকে আমীর খসরু

please wait

No media source currently available

0:00 0:01:51 0:00


XS
SM
MD
LG