অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন রাইসি


ইরানের প্রেসিডেন্ট হিসাবে শপথ নেয়ার পর বক্তব্য রাখছেন ইব্রাহিম রাইসি। অগাস্ট ৫, ২০২১- এপি

বৃহস্পতিবার ইরানের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ইব্রাহিম রাইসি। জুন মাসে বিপুল ভোটে অতি রক্ষণশীল এই প্রাক্তন বিচারক  জয়লাভ করেছিলেন।

বৃহস্পতিবার ইরানের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ইব্রাহিম রাইসি। জুন মাসে বিপুল ভোটে অতি রক্ষণশীল এই প্রাক্তন বিচারক জয়লাভ করেছিলেন। তবে ভোটারদের সংখ্যা রেকর্ড সংখ্যক ভাবে কম ছিল। বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ প্রার্থীকে নির্বাচনে অংশ নেওয়ার অযোগ্য ঘোষণা করা হয়েছিল।

শপথ গ্রহণ অনুষ্ঠানে রাইসি বলেন, "আমি আনুষ্ঠানিক ধর্ম , ইসলামী প্রজাতন্ত্র এবং দেশের সংবিধান সুরক্ষিত রাখার শপথ করছি," ।

রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়, শপথ গ্রহণ অনুষ্ঠানে ছিলেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি, ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ এবং ইউরোপীয় ইউনিয়নের ফরেন অ্যাকশন বিষয়ক ডেপুটি সেক্রেটারি জেনারেল এনরিক মোরা।

তাছাড়া, হামাস নেতা ইসমাইল হানিয়া এবং হিজবুল্লাহর ডেপুটি সেক্রেটারি জেনারেল নাইম কাসেমও সেখানে ছিলেন।

রাইসি এমন এক সময়ে দায়িত্ব গ্রহণ করলেন যখন ইরান যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাসহ বড় কিছু অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি।

রাইসি মঙ্গলবার এক ভাষণে বলেন যে তিনি আমেরিকার চাপিয়ে দেওয়া নিপীড়নমূলক নিষেধাজ্ঞা প্রত্যাহার করানোর চেষ্টা করবেন এবং দেশের অর্থনীতিকে বিদেশিদের মর্জি মত চলতে দেবেন না।

ইরান ২০১৫ সালে নিষেধাজ্ঞা শিথিলের বিনিময়ে তাদের পারমাণবিক কর্মসূচি সীমিত করার প্রতিশ্রুতি দিয়ে ছয় বিশ্বশক্তির সঙ্গে যে চুক্তি সই করেছিল, সেই চুক্তি থেকে যুক্তরাষ্ট্র ২০১৮ সালে সরে দাঁড়িয়ে ইরানের ওপর সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করে।

নতুন চুক্তি করে পারমাণবিক কর্মসূচী সীমিতকরণে ফেরত আসার বিষয়ে উভয় পক্ষ থেকে পরোক্ষ আলোচনা হয়েছে।

XS
SM
MD
LG