অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান থেকে যারা তেল আমদানি করে যুক্তরাষ্ট্র তাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করছে


Secretary of State Mike Pompeo speaks during a news conference on Monday, April 22, 2019, at the Department of State in Washington.

সোমবার যুক্তরাষ্ট্র ৫টি দেশ যারা ইরান থেকে তেল আমদানি করে তাদের উপর নিষেধাজ্ঞা জারি করছে। এর আগে ওই নিষেধাজ্ঞা আরোপে ছাড় দেওয়া হয়েছিলো।

যুক্তরাষ্ট্র আশা করছে নিষেধাজ্ঞার ফলে তেহরানের উপর চাপ পড়বে এবং মধ্যপ্রাচ্যে তাদের সামরিক আগ্রাসন তারা সীমিত করবে। ইরানের প্রধান জাতীয় আায় অর্জন হয় তেল রপ্তানি থেকে।

হোয়াইট হাউস ঘোষণা করে যে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তিন মিত্র দেশ, জাপান, দক্ষিণ কোরিয়া এবং তুরস্ক সহ চীন ও ভারতকে যে ছাড় দেওয়া হয়েছিল তা অবসান করার সিদ্ধান্ত নেন। ইটালী, গ্রীস এবং তাইওয়ান ইতিমধ্যেই ইরান থেকে তেল কেনা বন্ধ করার আমেরিকান দাবী মেনে নেয়।

পররাষ্ট্রমন্ত্রী মাইক পমপেও সাংবাদিকদের বলেন যুক্তরাষ্ট্র এটা সুস্পষ্ট করে দিয়েছে যে আমেরিকা কতটা গুরুত্ব দিচ্ছে এটাকে।

২০১৫ সালে ইরান চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে আসার পর ট্রাম্প গত বছর ইরানের উপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করে। আন্তর্জাতিক চুক্তির অধীনে পারমানবিক তৎপরতা সীমিত করার বিনিময়ে ইরান নিষেধাজ্ঞা থেকে ছাড় পায়।

XS
SM
MD
LG