অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল ফিলিস্তিন যুদ্ধবিরতি বাইডেনের বৈদেশিক নীতির সাফল্য


ইসরাইল ফিলিস্তিন যুদ্ধবিরতি বাইডেনের বৈদেশিক নীতির সাফল্য

গাজায় ইসরাইল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। আপাতত এই বিরোধ নিরসনে শক্তিশালী ভূমিকা রেখেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

গাজায় ইসরাইল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। আপাতত এই বিরোধ নিরসনে শক্তিশালী ভূমিকা রেখেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এজন্য বলা হচ্ছে
ইসরাইল ফিলিস্তিন যুদ্ধবিরতি প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য প্রথম প্রধান বৈদেশিক নীতির সাফল্য। বৈশ্বিক সঙ্কট চিহ্নিত করে সঠিকভাবে পরিচালনা করার এটি তাঁর সফলতার উদাহরণ।
এগারো দিনের সংঘাতের সময়, জো বাইডেন প্রকাশ্যে ইসরাইলকে সমর্থন করেছিলেন; কিন্তু ইসরাইল ফিলিস্তিন সঙ্কট মোচনে, সংঘাত বন্ধে পর্দার আড়ালে থেকে মিশরীকে মধ্যস্থতা করার জন্য কাজ করেছেন।

ইসরাইল ফিলিস্তিন যুদ্ধবিরতি বাইডেনের বৈদেশিক নীতির সাফল্য
please wait

No media source currently available

0:00 0:02:28 0:00

ইসরাইলি বিমান হামলা ও আর্টিলারি অভিযানে গাজায় ২৪৮ জন মারা গেছেন, আর হামাস চালিত রকেট হামলায় ১৩ জন ইসরাইলি নিহত হয়েছেন।
বাইডেন ডেমোক্র্যাটিক দলের প্রগতিশীল সদস্যদের চাপে পড়েছেন যারা ইস্রাইলের সাথে কঠোর হবার পক্ষে এবং ফিলিস্তিনিদের সমর্থন করার পক্ষে। জন্য আরও কিছু করুন। তারা ইস্রায়েলের কাছে যুক্তরাষ্ট্রের ৭৩৫ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি নিয়ে উদ্বিগ্ন।
পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন, যিনি এই সপ্তাহে মধ্যপ্রাচ্যে যাচ্ছেন, বলেন প্রেসিডেন্ট বাইডেন ইসরাইলের কাছে প্রতিশ্রুতিবদ্ধ, তবে অস্ত্র বিক্রির ক্ষেত্রে কংগ্রেসের সমর্থন প্রয়োজন।
রিপাবলিকানরা গাজায় ইরান-অর্থায়িত হামাসের ভূমিকার দিকে ইঙ্গিত করেছেন। তারা উদ্বেগ প্রকাশ করেছেন, বাইডেন প্রশাসন ২০১৫ সালের ইরানের সঙ্গে করা পারমাণবিক চুক্তিতে তেহরানকে ফিরিয়ে আনতে; ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করে।
২০১৮ সালে তত্কালীন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ইরান চুক্তি থেকে সরে এসে তেহরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেন। তিনি বলেছিলেন চুক্তির শর্ত অনুযায়ী ইরান কাজ করেনি। এক বছর পরে, ইরান চুক্তির শর্ত না মেনে পারমাণবিক কার্যক্রমের সীমা অতিক্রম করতে শুরু করে।
প্রেসিডেন্ট বাইডেন বলেন, গাজায় মানবিক সহায়তা প্রদান এবং পুনর্গঠনে সহায়তা করতে জাতিসংঘের সাথে কাজ করবে।

XS
SM
MD
LG