অ্যাকসেসিবিলিটি লিংক

করোনার দ্বিতীয় ঢেউ, টেস্ট ছাড়া দেশে প্রবেশ নয়


করোনার দ্বিতীয় ঢেউ, টেস্ট ছাড়া দেশে প্রবেশ নয়

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের লাগামহীন সংক্রমণে ফের আতঙ্ক তৈরি হয়েছে দেশে দেশে। বাংলাদেশেও  নতুন করে এক ধরনের আতঙ্ক রয়েছে। প্রশাসনের তরফে ইতিমধ্যেই  কড়াকড়ি আরোপের কথা বলা হয়েছে। সিদ্ধান্ত হয়েছে, বিদেশ থেকে কোনো যাত্রী পরীক্ষা ছাড়া দেশে প্রবেশ করতে পারবে না।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের লাগামহীন সংক্রমণে ফের আতঙ্ক তৈরি হয়েছে দেশে দেশে। বাংলাদেশেও নতুন করে এক ধরনের আতঙ্ক রয়েছে। প্রশাসনের তরফে ইতিমধ্যেই কড়াকড়ি আরোপের কথা বলা হয়েছে। সিদ্ধান্ত হয়েছে, বিদেশ থেকে কোনো যাত্রী পরীক্ষা ছাড়া দেশে প্রবেশ করতে পারবে না। কোনো যাত্রী যদি শনাক্ত হন তখন সঙ্গে সঙ্গে তাকে কোয়ারেন্টিনে নেয়া হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমনটাই জানিয়েছেন। বলেছেন, জনগণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সবাইকেই এই পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে। যাত্রী যেই হোন এটা নিশ্চিত করতে হবে। প্রধানমন্ত্রী বলেন, যুক্তরাজ্যসহ ইউরোপের অনেক দেশে লকডাউন ঘোষণা করা হয়েছে। এই অবস্থায় আমাদেরকে সতর্ক থাকতে হবে। সুরক্ষিত থাকতে হবে। মাস্ক পরতে হবে। উল্লেখ্য যে, গত সপ্তাহে বাংলাদেশে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। বলা হয়েছে, 'নো মাস্ক, নো সার্ভিস'। ঢাকায় এই আদেশ কিছুটা কার্যকর হয়েছে। বাইরের পরিস্থিতি সম্পূর্ণ আলাদা। মানুষের মধ্যে মাস্ক পরার ব্যাপারে এক ধরনের উদাসীনতা কাজ করছে।

দোকান মালিক সমিতি জানিয়েছে, এখন থেকে মাস্ক না পরলে পণ্য বিক্রি করা হবে না। দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন এক সংবাদ সম্মেলনে বলেছেন, সব দোকানপাট, মার্কেট ও বিপণি-বিতানে মাস্কহীন ক্রেতা, বিক্রেতাদের প্রবেশ করতে দেয়া হবে না। ২০২১ সালের ২৯শে ফেব্রুয়ারি পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে।

সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে। শনাক্ত আর মৃত্যুর সংখ্যা অনেকদিন ধরেই এক জায়গায় স্থির ছিল। তবে এক সপ্তাহে এই সংখ্যা বেড়েছে। মধ্য অক্টোবর পর্যন্ত শনাক্তের হার ১০ এর মধ্যেই সীমাবদ্ধ ছিল। এক সপ্তাহ যাবত ১১ থেকে ১২ শতাংশে পৌঁছেছে। ঢাকায় গত এক মাসে ২০ শতাংশ নতুন রোগী বেড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে, ঢাকায় প্রতি দশ লাখ মানুষের মধ্যে নতুন রোগী বেড়েছে সাড়ে তিন হাজার।

গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন এক হাজার ৫৬৮ জন। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:01:46 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG