অ্যাকসেসিবিলিটি লিংক

করোনার নেতিবাচক প্রতিক্রিয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত নারীরা


করোনার নেতিবাচক প্রতিক্রিয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত নারীরা
করোনার নেতিবাচক প্রতিক্রিয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত নারীরা

’করোনাকালে নারী নেতৃত্ব : গড়বে নতুন সমতার বিশ্ব’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে সোমবার বিশ্বের অন্যান্য স্থানের মতো বাংলাদেশেও পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। দিবসটি পালন উপলক্ষে প্রেসিডেন্ট আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠন পৃথক পৃথক বাণী ও বিবৃতি দিয়েছেন।

’করোনাকালে নারী নেতৃত্ব : গড়বে নতুন সমতার বিশ্ব’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে সোমবার বিশ্বের অন্যান্য স্থানের মতো বাংলাদেশেও পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। দিবসটি পালন উপলক্ষে প্রেসিডেন্ট আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠন পৃথক পৃথক বাণী ও বিবৃতি দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহিলা ও শিশু মন্ত্রণালয়ের উদ্যোগে এক অনুষ্ঠানে ভার্চ্যুয়াল বক্তব্যে বলেন, নারীদের অধিকার আদায় করে নিতে হবে এবং অধিকার আদায়ের যোগ্যতা অর্জন করতে হবে।

এদিকে, করোনার ভিন্ন প্রেক্ষাপটে, ভিন্ন প্রতিপাদ্যে এ বছরে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। বিশেষজ্ঞ এবং অর্থনীতিবিদগণ বলেছেন, করোনার ভয়াবহ নেতিবাচক প্রতিক্রিয়ায় সামগ্রিকভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন নারীরা।
প্রভাবশালী গবেষণা সংস্থা সিপিডি’র নির্বাহী পরিচালক ও অর্থনীতিবিদ ড. ফাহমিদা খাতুন ভয়েস অফ আমেরিকাকে বলেন, করোনার কারণে নারীরা নানামুখী ক্ষতির সম্মুক্ষীণ হয়েছেন এবং এখনও হচ্ছেন।

রাষ্ট্রীয় গবেষণা সংস্থা বিআইডিএস-এর ঊর্ধ্বতন গবেষক ড. নাজনীন আহমেদ ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, করোনার কারণে নারীরা অর্থনৈতিক কর্মকান্ডে পিছিয়ে পড়েছেন।
বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান দিনব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে নারী দিবস পালন করেছে। ....ঢাকা থেকে আমীর খসরু

please wait

No media source currently available

0:00 0:03:32 0:00


XS
SM
MD
LG