অ্যাকসেসিবিলিটি লিংক

করোনার প্রকোপে ভারতে বিষাক্ত হয়েছে দু'হাজার কুড়ি সাল


করোনার প্রকোপে ভারতে বিষাক্ত হয়েছে দু'হাজার কুড়ি সাল

দু'হাজার কুড়ি সালটাকে 'বিষ বিষ' বলা হয়, করোনার প্রকোপে এই বছরটা এতই বিষাক্ত হয়ে গিয়েছে। ভারতে করোনার প্রথম কেস ধরা পড়ে কেরালায়। ফেব্রুয়ারি মাসে রাজধানী দিল্লির নানা জায়গায় সাম্প্রদায়িক সংঘর্ষে মারা যান ৫০ জনেরও বেশি মানুষ।

দু'হাজার কুড়ি সালটাকে 'বিষ বিষ' বলা হয়, করোনার প্রকোপে এই বছরটা এতই বিষাক্ত হয়ে গিয়েছে। ভারতে করোনার প্রথম কেস ধরা পড়ে কেরালায়। ফেব্রুয়ারি মাসে রাজধানী দিল্লির নানা জায়গায় সাম্প্রদায়িক সংঘর্ষে মারা যান ৫০ জনেরও বেশি মানুষ। নাগরিকত্ব আইনের বিরুদ্ধে উত্তর-পূর্ব দিল্লিতে ধরনায় বসেছিলেন একদল আন্দোলনকারী, তাঁদের সরানো নিয়েই শুরু হয়েছিল সংঘর্ষ।

ফেব্রুয়ারিতেই দু'দিনের সফরে ভারতে আসেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর সম্মানে‌ গুজরাতের রাজধানী আমদাবাদের সর্দার প্যাটেল স্টেডিয়ামে 'নমস্তে ট্রাম্প' নামে এক বিরাট সমাবেশের আয়োজন করা হয়।

মার্চ মাসে করোনা ভাইরাসের প্রকোপ সম্পর্কে সচেতন হতে সারাদেশে পালিত হয় ১৪ ঘণ্টার জনতা কারফিউ। সেটা ছিল ২২শে মার্চ। ২৫শে মার্চ মধ্যরাত থেকে ১৪ই এপ্রিল পর্যন্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লকডাউন ঘোষণা করেন সারাদেশে। পরে তার মেয়াদ আরও বাড়ানো হয়।

এপ্রিল মাসে প্রয়াত হন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অভিনেতা ইরফান খান। দিন কয়েক পরেই বলিউড অভিনেতা ঋষি কাপুরের মৃত্যু হয়।

মে মাসে সুপার সাইক্লোন আম্ফান পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় ঝাঁপিয়ে পড়ে। সম্পত্তির বিপুল ক্ষয়ক্ষতি হয়, বহু মানুষ ঘরছাড়া হন। সেই ক্ষতি কাটিয়ে ওঠা আজ পর্যন্ত সম্ভব হয়নি। জুন মাসে উত্তরের গালওয়ান উপত্যকায় চিনা সৈন্যদের সঙ্গে ভয়ঙ্কর হাতাহাতিতে নিহত হন ২০ জন ভারতীয় জওয়ান। এখনো ভারত ও চিনের মধ্যে সীমান্তবর্তী এলাকার দখল নিয়ে টানাপোড়েন চলছে। চিনের সঙ্গে সীমান্তে গণ্ডগোলের জেরে টিকটক, শেয়ারইট, ইত্যাদি ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত সরকার। পরে সেই সংখ্যা আরও বাড়ানো হয়। এই সবের ফলে চিনের সঙ্গে ভারতের তিক্ততার সম্পর্ক তিক্ততর হয়ে ওঠে।

জুন মাসে মুম্বাইয়ে নিজের বাড়িতে আত্মহত্যা করেন বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুত। তার জেরে বলিউডের ফিল্ম ইন্ডাস্ট্রিতে বিরাট হইচই পড়ে যায়।

অগাস্ট মাসে অযোধ্যায় রাম মন্দিরের ভূমি পূজা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই সময় অযোধ্যার কাছে একটি গ্রামে একটি মসজিদ তৈরির জন্য ৫ একর জমি দেয় উত্তরপ্রদেশ সরকার। সেই জমিতে মসজিদের নকশা কেমন হবে তা ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে। মোটামুটি ভাবে বোঝা যাচ্ছে, অযোধ্যায় রাম মন্দির ও মসজিদ একই সঙ্গে তাল মিলিয়ে নির্মাণকাজ শুরু হবে। বাবরি মসজিদ ধ্বংস করে দেওয়ার ষড়যন্ত্রে প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী লালকৃষ্ণ আডবাণী, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মুরলী মনোহর যোশী, উমা ভারতী ও কল্যাণ সিং সহ ৩২ জনকে বেকসুর খালাস করে দিয়েছে বিশেষ সিবিআই আদালত। সেপ্টেম্বর মাসে কোর্টের ওই রায়ে বলা হয়েছে, ওঁদের বিরুদ্ধে মসজিদ ধ্বংসের ষড়যন্ত্রে যুক্ত থাকার কোনও প্রমাণ মেলেনি।

সেপ্টেম্বরেই সংসদে কৃষি সংক্রান্ত তিনটি নতুন বিল পাস হয়। কিন্তু কৃষকদের একটি বড় অংশ অভিযোগ করে, নতুন আইনে তাদের লাভের বদলে ক্ষতি হবে। এর পর দেশের নানা অংশে কৃষক আন্দোলন শুরু হয়। তবে সবচেয়ে বড় জোরালো আন্দোলন হচ্ছে রাজধানী দিল্লি ও সংলগ্ন এলাকায়।

জুলাইয়ের শেষে ফ্রান্স থেকে ভারতে এসে পৌঁছেছে পাঁচটি রাফাল যুদ্ধবিমান। সেপ্টেম্বর মাসে সেগুলিকে আনুষ্ঠানিকভাবে ভারতীয় বিমান বাহিনীর অন্তর্ভুক্ত করা হয়।

নভেম্বর মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করেন জো বাইডেন। তাঁর সঙ্গে দেশের প্রথম মহিলা হিসেবে ভাইস প্রেসিডেন্ট পদে জয়লাভ করে ইতিহাস করেন ভারতীয় বংশোদ্ভূত কামালা হ্যারিস। এই নির্বাচনের ফলাফলের প্রতি ভারতীয় জনসাধারনের গভীর আগ্রহ ছিল। শুধুমাত্র কামালা হ্যারিসের জন্যই নয়, ট্রাম্পের বদলে বাইডেন ক্ষমতায় আসেন কিনা সেটাও ছিল এখানকার বহু মানুষের আগ্রহের বিষয়। এই বছর বেশ কিছু কৃতী সন্তানকে হারিয়েছে ভারত। তার মধ্যে আরও দু'জন বাঙালির নাম না করলেই নয়, তাঁরা হলেন ফুটবলের কিংবদন্তি প্রদীপ ব্যানার্জি আর চুনী গোস্বামী।

২০২০ সালের ভয়াবহতা কাটিয়ে ২০২১ সাল কিছুটা হলেও স্বস্তির বার্তা বয়ে আনবে, প্রতিটি ভারতবাসী আজ এই কামনা করছেন। দীপংকর চক্রবর্তী, ভয়েস অফ আমেরিকা, কলকাতা

please wait

No media source currently available

0:00 0:04:16 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG