অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা দুর্যোগের মধ্যে বাংলাদেশে চালের দাম বেড়েছে 


করোনা দুর্যোগের মধ্যে বাংলাদেশে চালের দাম বেড়েছে 

করোনা দুর্যোগের মধ্যে বাংলাদেশে চালের দাম হঠাৎ করেই গত কয়েকদিনে উল্লেখযোগ্য ভাবে বেড়েছে এবং এই দাম বাড়র প্রবণতা অব্যাহত রয়েছে।  

করোনা দুর্যোগের মধ্যে বাংলাদেশে চালের দাম হঠাৎ করেই গত কয়েকদিনে উল্লেখযোগ্য ভাবে বেড়েছে এবং এই দাম বাড়র প্রবণতা অব্যাহত রয়েছে।

খোদ কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক নিজেই রোববার ঢাকায় কৃষিবিদ ইন্সটিটিউট বাংলাদেশ এ আয়োজিত এক কর্মশালায় স্বীকার করেছন ৩২-৩৩ টাকার মোটা চাল এখন ৪৪ টাকায় বিক্রি হচ্ছে। চালের দাম কেন এত বাড়বে, তা তাঁর কাছে বোধগম্য নয় বলে উল্লেখ করে তিনি বলেন ১-২ টাকা বাড়াটাও যেখানে অনেকটা বাড়া সেখানে ৩২-৩৩ টাকার মোটা চাল ৪৪ টাকায় বিক্রি হচ্ছে। কৃষিমন্ত্রী বলেন চলতি বছর দুই দফা বন্যার কারণে আউশ ও আমন ফলনের কিছু ক্ষতি হলেও উৎপাদনের যে পরিসংখ্যান সরকারের হাতে আছে তাতে চালের এত ঘাটতি হওয়ার কথা নয়। তিনি বলেন সরকারের ঘরেও এখন চাল নাই যার কারনে চাল আমদানি করতে হচ্ছে।

চালের দামের ঊর্ধ্বগতি ঠেকাতে সরকার বেসরকারি খাতে চাল আমদানির শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে। খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার আজ এক অনলাইন সংবাদ সম্মেলনে এ তথ্য জানয়ে বলেন বেসরকারিভাবে চাল আমদানির লক্ষ্যে শুল্ক ৬২.৫০শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ নির্ধারণ করেছে সরকার ।

বেসরকারি খাতে চাল আমদানির সরকারি সিদ্ধান্ত সম্পর্কে বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট এর মহাপরিচালক ড. মোহাম্মদ শাহজাহান কবির গনমাধ্যমেকে বলেন সরকারকে ভোক্তাদের বিষয়টাকেও আমলে নিতে হবে। তবে তিনি বলেন সামনে বোরো মৌসুম আসছে তাকে মাথায় রেখে আমদানির পরিমাণ নির্ধারণ করতে হবে ।

চালের দাম বাড়ার বিষয়ে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সেলিম রায়হানের প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি ভয়েস অফ অ্যামেরিকাকে বলেন চালের দাম বাড়লে দরিদ্র মানুষদের উপরই এর প্রভাব পড়ে বেশী এবং এটা বিবেচনায় রেখেই সরকারকে ব্যবস্থা নিতে হবে। বিশেষজ্ঞরা বলছেন করোনাকালে সাধারণ মানুষ এমনিতেই অর্থনৈতিক চাপের মধ্যে আছেন এবং এ সময় চালের দাম হু হু করে বাড়তে থাকায় তাঁদের অবস্থার আরও অবনতি ঘটবে। এপরিস্থিতি থেকে উত্তরণের জন্য তাঁরা সরকারকে শীঘ্রই খোলা বাজারে ন্যায্য মূল্যে চাল বিক্রির ব্যবস্থা করার পরামর্শ দিয়েছেন।

please wait

No media source currently available

0:00 0:03:48 0:00



XS
SM
MD
LG