অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন শিল্পী মুর্তজা বশীর


শিল্পী মুর্তজা বশীর

বহুমুখী প্রতিভার অধিকারী শিল্পী মুর্তজা বশীরকেও কেড়ে নিল মারণঘাতী করোনা। জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহর কনিষ্ঠ সন্তান মুর্তজা বশীর শনিবার সকাল ৯ টা ১০ মিনিটে করোনা যুদ্ধে হেরে যান। ৮৮ বছর বয়স্ক শিল্পী মুর্তজা বশীর অনেকদিন থেকেই হৃদরোগ, ফুসফুস ও কিডনি জটিলতায় ভুগছিলেন।

বহুমুখী প্রতিভার অধিকারী শিল্পী মুর্তজা বশীরকেও কেড়ে নিল মারণঘাতী করোনা। জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহর কনিষ্ঠ সন্তান মুর্তজা বশীর শনিবার সকাল ৯ টা ১০ মিনিটে করোনা যুদ্ধে হেরে যান। ৮৮ বছর বয়স্ক শিল্পী মুর্তজা বশীর অনেকদিন থেকেই হৃদরোগ, ফুসফুস ও কিডনি জটিলতায় ভুগছিলেন।

শুক্রবার তার করোনা পরীক্ষা করা হলে ফলাফল আসে পজিটিভ। চিকিৎসকরা বলছেন করোনা এক পর্যায়ে এই গুণী শিল্পীকে কাবু করে ফেলেছিল। রাজধানীর এভারকেয়ার হাসপাতাল থেকে খবরটি প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গে শোকের ছায়া নেমে আসে নানা পেশার মানুষের মধ্যে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে স্মরণ করেন এক বার্তায়। চিত্রশিল্পে অবিস্মরণীয় অবদানের জন্য মুর্তজা বশীর একুশে এবং স্বাধীনতা পদক পান। চিত্রকলার সব জগতেই ছিল তার তুলনাহীন বিচরণ। সরব উপস্থিতি ছিল দৃশ্যশিল্পের নানা শাখায়। সৃজনকলার অন্য দুটি মাধ্যম সাহিত্য ও চলচ্চিত্রে রেখে গেছেন প্রতিভার স্বাক্ষর। খ্যাতি ছিল অধ্যাপক হিসেবেও।

শিল্পী মাসুক হেলাল বলছিলেন, মুর্তজা বশীর প্রয়াত হয়েছেন ঠিকই, কিন্তু রেখে গেছেন অনেক স্মৃতি, অনেক অনুকরণীয় কাজ। শিল্পী, ভাষা সংগ্রামী, গবেষক ও উপন্যাসিক মুর্তজা বশীর মৃত্যুর পর বেঁচে থাকার প্রত্যয় ব্যক্ত করেছিলেন। তার প্রতি শ্রদ্ধা জানিয়ে বলা যায় এই শিল্পী অনেকদিন বেঁচে থাকবেন আমাদের ভাবনায়, স্মৃতিতে।

ওদিকে মার্কিন নাগরিকদেরকে বাংলাদেশ ভ্রমণ না করার পরামর্শ দেয়া হয়েছে। স্টেট ডিপার্টমেন্ট থেকে বলা হয়েছে বাংলাদেশে করোনা পরিস্থিতি মোটেও ভাল নয়। তাই মার্কিন নাগরিকদেরকে সতর্ক থাকতে হবে। তাছাড়া একই বার্তায় বলা হয়েছে অপরাধ, সন্ত্রাসবাদ ও অপহরণের মত অপরাধের মাত্রাও বেশি।

সর্বশেষ গত ২৪ ঘণ্টায় আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে করোনায়। নতুন করে শনাক্ত হয়েছেন দুই হাজার ৬৪৪ জন। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট।

XS
SM
MD
LG