অ্যাকসেসিবিলিটি লিংক

কূর্দী বাহিনী নির্মূলে সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের অভিযান


তুরস্ক, দীর্ঘদিন ধ’রে পরিকল্পিত এক সামরিক অভিযান শুরু ক’রেছে সিরিয়ার উত্তরাঞ্চলে, কূর্দী বাহিনীকে নির্মূল করার লক্ষে, যাদেরকে কিনা তুরস্ক সন্ত্রাসী ব’লেই উল্লেখ করে থাকে আর পশ্চিমা বিশ্বের অধিকাংশটাই যাদের ইসলামী স্টেইটের বিরুদ্ধে পরিচালিত সংগ্রামে মূখ্য এক শরিক শক্তিরুপে বিবেচনা ক’রে থাকে।

তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়িপ এরদোয়ান অভিযানের সূচনায় ঘোষনা করেন – এই বসন্তকালীন শান্তি অভিযান শুরুই হচ্ছে তুরস্ক বিরোধী সন্ত্রাসী হূমকি নির্মূল করার লক্ষে।

কুর্দী সেনাদের নেতৃত্বাধীন সিরিয়ার গণতান্ত্রিক বাহিনী Syrian Democratic Forces (SDF) বলছে – তুর্কী বাহিনীর জঙ্গী বিমান বহর অসামরিক জনবসতির ওপর হামলা চালাচ্ছে- ব্যাপক ত্রাসের সঞ্চার ঘটিয়েছে তারা।

এই সামরিক অভিযান শুরু হ’লো হোয়াইট হাউসের তরফের চমকে দেওয়ার মতো এক ঘোষনার ক’দিন পরই – ঐ ঘোষনায় বলা হয় ঐ অঞ্চল থেকে যুক্তরাষ্ট্র তার বাহিনী প্রত্যাহার ক’রে নিচ্ছে- যার ফলোদয়ে তুর্কি সামরিক বাহিনীর জন্যে ঐ অঞ্চলে অভিযান পরিচালনার পথ এখন প্রশস্ত হয়ে যায়।

প্রেসিডেন্ট ট্রাম্প এখনো অব্দি নিজ সিদ্ধান্তেরই পক্ষাবলম্বন ক’রে চ’লেছেন – ইতিমধ্যে দেশের ভেতরে, দেশের বাইরে ব্যাপক বিস্তৃতভাবে এর বিরুপ সমালোচনা হ’চ্ছে।

XS
SM
MD
LG