অ্যাকসেসিবিলিটি লিংক

গণমাধ্যমের নজর কেড়েছে টেক্সাস-মেক্সিকো সীমান্তের ছোট্ট শহর ডোনা


গণমাধ্যমের নজর কেড়েছে টেক্সাস-মেক্সিকো সীমান্তের ছোট্ট শহর ডোনা

টেক্সাস-মেক্সিকো সীমান্তের ছোট্ট শহর ডোনা সাম্প্রতিক সময়ে গণমাধ্যমের নজর কেড়েছে। এর কারণ এই শহরটিতে কাগজপত্রবিহিন হাজার হাজার অভিবাসী শিশু এবং পরিবার একত্রিত করার প্রক্রিয়া চলছে। 

টেক্সাস-মেক্সিকো সীমান্তের ছোট্ট শহর ডোনা সাম্প্রতিক সময়ে গণমাধ্যমের নজর কেড়েছে। এর কারণ এই শহরটিতে কাগজপত্রবিহিন হাজার হাজার অভিবাসী শিশু এবং পরিবার একত্রিত করার প্রক্রিয়া চলছে।

জোশুয়া রোহাস, ডোনা বাসিন্দা
জোশুয়া রোহাস, ডোনা বাসিন্দা

জোশুয়ারোহাস এই ডোনা শহরে বেড়ে উঠেছে। তার স্পষ্ট মনে আছে তখন এই শহরটি ছিল কৃষি জমি। জোশুয়া রোহাস, "আমরা ঠিক এইখানে একটি ২০ ফুট ট্র্যাভেল ট্রেলারে থাকতাম। আমরা খুব দরিদ্র ছিলাম। আমার মনে আছে আমাদের বিদ্যুৎ ছিল না, তারা আমাদের আলো বন্ধ করে দিয়েছিল।"

রোহাসের বাবা, মেক্সিকো থেকে আসা অভিবাসী, পরে এই বাড়িটি তৈরি করেন। তার পরিবারে রোহাসই প্রথম যে কলেজে পড়েছে। সে এখন একটি ভাল চাকরি করে, পাশেই তার ভাড়া দেয়া এয়ারবিএনবি। তিনি বললেন শহরের দক্ষিণ দিকে অভিবাসীদের কাগজপত্র প্রক্রিয়া করার এই অস্থায়ী অফিস হওয়ায় এখানে ব্যবসা বাণিজ্যের সুবিধা হয়েছে।

"যখন বর্ডার পেট্রল এজেন্টরা এখানে আসেন, ঠিকাদাররা আসেন, তখন আমার ভালো ব্যবসা হয়; আমার এয়ারবিএনবিগুলি পূর্ণ হয়ে যায়। আগে এর মতো এমন হয়নি”।

অভিবাসীদের কাগজপত্র প্রক্রিয়া করার এই অস্থায়ী অফিস
অভিবাসীদের কাগজপত্র প্রক্রিয়া করার এই অস্থায়ী অফিস

গত ফেব্রুয়ারিতে খোলা হয়েছে এটি। মূলত কাছেই আরেকটি শহরে অবস্থিত অভিবাসীদের কাগজপত্র তৈরির স্থায়ী অফিস সংস্কার করার কারণে এখানে অস্থায়ী অফিস করা হয়। আর তখন মধ্য আমেরিকা থেকে আসা বিপুল সংখ্যক অভিবাসীর ভিড় হয় এই শহরে। আর ডোনা পরিচিতি পেতে থাকে।

বেকারি মালিক ড্যানিয়েল রোচার বিষয়টি পছন্দ নয়। তার শান্ত শহরে এখন নেতিবাচক ভাবে মনোযোগ আকর্ষণ করেছে বলে তিনি তা পছন্দ করেন না।

ড্যানিয়েল রোচা বলেন, "আমার শহরটির প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গি হয়েছে। আমরা সীমান্ত নিয়ন্ত্রণ করতে পারি না, শিশুদের সাথে ঠিকমত আচরণ করি না, এসব জানানো হচ্ছে’।

ড্যানিয়েল রোচা বলেন, "আমি এর জন্য বর্তমান প্রেসিডেন্ট বা আগের প্রেসিডেন্টের দোষ দিচ্ছি না। এটি আমাদের ইমিগ্রেশন সিস্টেমের দুর্বলতার কারণেই হয়েছে”।

জোশুয়া রোহাস বলেন, "দোষ কংগ্রেসের। সীমান্ত সমস্যা সমাধানে কংগ্রেসে দীর্ঘ সময় ধরে চেষ্টা করেই চলেছে”।

অভিবাসীদের কাগজপত্র প্রক্রিয়া করার এই অস্থায়ী অফিস
অভিবাসীদের কাগজপত্র প্রক্রিয়া করার এই অস্থায়ী অফিস

অভিবাসন সংস্কার নিয়ে বহু বছর ধরে প্রয়াস চালালেও কংগ্রেসে রিপাবলিকান এবং ডেমোক্র্যাটরা একমত হতে পারেনি। ডোনার অধিবাসিরা বলেন, ওয়াশিংটনের রাজনীতিবিদরা জানেন না এখানে বেঁচে থাকার সংগ্রামের কথা; বিশেষত এই মহামারী চলাকালীন সময়ে।

জোশুয়া রোহাস বলেন, "যাদের কলেজ ডিগ্রি নেই এবং সরকারী চাকুরী নেই তারা লড়াই করে চলছেন। আমার এক বন্ধু আছে যে ল্যান্ডস্কেপিং ব্যবসায়ের মালিক, লন ঠিক করে এবং এ জাতীয় কাজকর্ম করে। কাগজপত্রবিহিন লকজন এসব কাজ অল্প পয়সায় করে”।

নেরি কুরিয়েল, ডোনা বাসিন্দা
নেরি কুরিয়েল, ডোনা বাসিন্দা


নেরি কুরিয়েল তার আশেপাশের অনেক অনাবন্ধিত অভিবাসীদের চেনেন। তিনি তাদেরকে বলেন, যুক্তরাষ্ট্রের জীবন সহজ নয়।

"তাদের নানা অসুবিধা হয়, কারণ তাদের কাজের কোন স্থায়িত্ব নেই, এবং কখনও কখনও ঠিকাদাররা তাদের অভিবাসন স্ট্যাটাসের কারণে তাদের প্রতি আসদ আচরণ করে, তারা তাদের মজুরি পরিশোধ না করে; বহু কারণে তাদের আক্রমণ করে”।

কুরিয়েল বলেন বাইডেন প্রশাসন অভিবাসীদের মিশ্র বার্তা প্রেরণ করছে, "অভিবাসন প্রত্যাশীরা দেখছে এই প্রশাসন বলছে তাদেরকে স্বাগত জানান হবে; আবার তাদেরকে তাদের দেশে থাকতে বলা হচ্ছে”।

তবে নেরি কুরিয়েল মনে করেন, "আমি বিশ্বাস করি এখানে যারা আগে থেকে আছেন তাদের অগ্রাধিকার দেওয়া উচিত এবং পরে অন্যদের “।

ড্যানিয়েল রোচা, ডোনা বাসিন্দা
ড্যানিয়েল রোচা, ডোনা বাসিন্দা


ড্যানিয়েল রোচা বলেন যারা আইনী প্রক্রিয়া না মেনে সীমান্ত অতিক্রম করেন তাদের পুরস্কৃত করা উচিত নয়, "আমি বুঝি যে তাদের আশ্রয় দরকার, কিন্তু তারতো একটি পথ আছে। আমি মেক্সিকো থেকে বৈধভাবে আমার স্ত্রীকে নিয়ে এসেছি। এতে আমার সময় লেগেছে, তবে আমি তা করেছি"

ডোনার বাসিন্দারা ইমিগ্রেশন বিষয়ক নানা জটিলতার সঙ্গে বিভিন্ন মতামত নিয়ে লড়াই করছেন। এই অবস্থায় নিজেরদের বাড়ির উঠোনে বসে গল্প করা আর বাঁচার জন্য সংগ্রাম চালিয়ে যাওয়া ছাড়া তাদের আর কিছুই করার নেই।

এলিজাবেথ লি'র প্রতিবেদন থেকে সেলিম হোসেন।

XS
SM
MD
LG