অ্যাকসেসিবিলিটি লিংক

গ্লোবাল হাঙ্গার ইন্ডেক্স : ক্ষুধা নিবারণের ক্ষেত্রে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ


মুন্সিগঞ্জে জমিতে কাজ করছেন কৃষকেরা। ২৩ মে ২০১১। (ছবি-এপি/পাভেল রহমান)
মুন্সিগঞ্জে জমিতে কাজ করছেন কৃষকেরা। ২৩ মে ২০১১। (ছবি-এপি/পাভেল রহমান)

ক্ষুধা নিবারণের ক্ষেত্রে বাংলাদেশ ২০২১ সালের বিশ্ব ক্ষুধা সূচকে দক্ষিণ এশিয়ায় ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে।

আয়ারল্যান্ডের স্বেচ্ছাসেবী সংস্থা ‘কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড’ এবং জার্মান সংস্থা ‘ওয়েল্ট হাঙ্গার হিলফ' যৌথভাবে বিশ্বের বিভিন্ন দেশে পরিচালিত জরিপের ভিত্তিতে তৈরি করা গ্লোবাল হাঙ্গার ইনডেক্সে-২০২১ এ এমন তথ্য উঠে এসেছে। প্রতিবছর বিশ্বের দেশগুলোর ক্ষুধার পরিমাণ নির্ধারণ করতে সংস্থা দুইটি যৌথ ভাবে এই ইনডেক্স প্রকাশ করে থাকে। আগামী কাল শনিবার বিশ্ব খাদ্য দিবসের প্রাক্কালে প্রকাশিত এই গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের ফলাফলে

দেখা গেছে বিশ্বের ১১৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭৬তম, পাকিস্তানের অবস্থান ৯২তম এবং ভারতের ১০১তম।

এই প্রথমবারের মতো ক্ষুধার মাত্রায় বাংলাদেশের অবস্থান 'মাঝারি পর্যায়ে নেমে এসেছে। ইনডেক্সে দেয়া তথ্য মোতাবেক মোট ১০০ স্কোরের মধ্যে বাংলাদেশের স্কোর ১৯.১। অন্যদিকে পাকিস্তানের স্কোর ২৪.৭ এবং ভারতের ২৭.৫। ইনডেক্সের দেয়া তথ্য মোতাবেক দক্ষিণ এশিয়ায় ক্ষুধার মাত্রার দিক দিয়ে ১৬ স্কোর নিয়ে সবচেয়ে ভাল অবস্থানে রয়েছে শ্রীলংকা এবং ২৮.৩ স্কোর নিয়ে সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে আফগানিস্তান।

প্রতিবেদনে বলা হয়েছে বিশ্বের খাদ্য নিরাপত্তা একাধিক কারণে অনিশ্চিত হয়ে পড়েছে যার মধ্যে রয়েছে ক্রমবর্ধমান সংঘাত, জলবায়ু পরিবর্তন এবং করোনা মহামারীর সাথে যুক্ত অর্থনৈতিক ও স্বাস্থ্যগত চ্যালেঞ্জগুলো। মোট ৪ টি বিষয় যেমন অপুষ্টির পরিমাণ, পাঁচ বছরের কম বয়সী শিশুদের উচ্চতা অনুযায়ী কম ওজন, পাঁচ বছরের কম বয়সী শিশুরা যাদের বয়সের তুলনায় উচ্চতা কম ও মৃত্যুহারের স্কোরের ওপর নির্ভর করে গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের তালিকা তৈরি করা হয়।

কোন দেশের ক্ষুধার তীব্রতার মাত্রা সে দেশের পাওয়া স্কোরের ওপর নির্ভর করে যেমন নিম্ন পর্যায়ের ক্ষুধার স্কোর ধরা হয়েছে ৯.৯ বা তার কম, মাঝারি পর্যায়র জন্য ১০ থেকে ১৯.৯ , গুরুতর পর্যায়ের জন্য ২০ থেকে ৩৪.৯, আশঙ্কাজনক পর্যায়ের জন্য ৩৫ থেকে ৪৯.৯ এবং অতিমাত্রায় আশঙ্কাজনক পর্যায়ের জন্য ৫০ থেকে ১০০।

গ্লোবাল হাঙ্গার ইনডেক্সে-২০২১তে পাওয়া স্কোর অনুযায়ী ক্ষুধার 'নিম্ন' পর্যায়ে রয়েছে ৪৮টি দেশ যাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বেলারুশ, ব্রাজিল ও চীন। থাইল্যান্ড, ওমান ও মালয়েশিয়া, বাংলাদেশ ও নেপাল সহ ৩০টি দেশ রয়েছে ক্ষুধার মাঝারি পর্যায়ে। সোমালিয়া একমাত্র দেশ যার ক্ষুধার মাত্রা 'অতি আশঙ্কাজনক পর্যায়ে রয়েছে। এছাড়া পাঁচটি দেশে ক্ষুধার তীব্রতা 'আশঙ্কাজনক' এবং আরও ৩১টি দেশে ক্ষুধার তীব্রতা 'গুরুতর পর্যায়ে রয়েছে।

এদিকে, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক আজ ঢাকায় বিশ্ব খাদ্য দিবসের আগে এক সংবাদ সম্মেলনে বলেছেন খাদ্যের জন্য দেশে এখন আর হাহাকার নাই, তবে খাবারের দাম বেড়েছে। সরকার বাজারে খাদ্য পণ্যের সরবরাহ বৃদ্ধি এবং মনিটরিংয়ের মাধ্যমে বাজার নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে বলে তিনি উল্লেখ করেন। দেশে খাদ্যের দাম বাড়ার বিষয়ে কৃষিমন্ত্রী বলেন খাদ্যের আন্তর্জাতিক বাজার মূল্য স্থানীয় বাজারের ওপর প্রভাব বিস্তার করে। তিনি বলেন আগে আশ্বিন কার্তিক মাসে দেশে মঙ্গা শুরু হতো কিন্তু সরকার যুগ যুগ ধরে চলা এই মঙ্গাকে নিয়ন্ত্রণ করতে পেরেছে।

XS
SM
MD
LG