অ্যাকসেসিবিলিটি লিংক

চট্টগ্রাম সার্কিট হাউজ থেকে সরিয়ে নেয়া হবে জিয়া জাদুঘর-তথ্য প্রতিমন্ত্রী


চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে গণমাধ্যম কর্মীদের সাথে মত বিনিময় করেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডাঃ মোঃ মুরাদ হাসান- ছবি- পিআইডি
চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে গণমাধ্যম কর্মীদের সাথে মত বিনিময় করেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডাঃ মোঃ মুরাদ হাসান- ছবি- পিআইডি

বাংলাদেশের প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নামে থাকা জাদুঘরটি চট্টগ্রাম সার্কিট হাউজ থেকে সরিয়ে নেয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডাঃ মোঃ মুরাদ হাসান। তিনি বলেছেন, জাদুঘরটি সরিয়ে নেয়ার পর সেটি আবার সার্কিট হাউজে রূপান্তর করা হবে।

প্রয়াত এই রাষ্ট্রপাতিকে "গুপ্ত ঘাতক" এবং "পাকিস্তানের দালাল" বলেও মন্তব্য করেন প্রতিমন্ত্রী।সোমবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন প্রতিমন্ত্রী মুরাদ হাসান।

প্রতিমন্ত্রী আরো বলেন, "বঙ্গবন্ধুর সোনার বাংলায় কোন খুনি, গুপ্তঘাতকের ঠাঁই হবেনা। পাকিস্তানের দালালের ঠাঁই হবেনা। জিয়া ছিল পাকিস্তানের পক্ষের লোক।"

মতবিনিময় সভায় মন্ত্রী আরো বলেন, "জিয়া পরিবারের সদস্যরা বিদেশে বসে দেশ দখলের হুমকি দিচ্ছে, ষড়যন্ত্র করছে। তাদের কোন ষড়যন্ত্র সফল হবেনা। বঙ্গবন্ধু ও শেখ হাসিনার সৈনিকেরা তা হতে দেবেনা। বঙ্গবন্ধুর বাংলাদেশে জিয়াউর রহমানের মরনোত্তর বিচার এবং জিয়া পরিবারের সবার বিচার হতেই হবে।"

এদিকে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর বক্তব্যের কড়া ভাষায় প্রতিবাদ জানিয়েছে চট্টগ্রাম মহানগর বিএনপি। চট্টগ্রাম মহানগর বিএনপি’র সভাপতি ডা. শাহাদাত হোসেন এবং সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্যকে "শিষ্টাচার বহির্ভুত" দাবী করে ক্ষমা চাইতে বলেছেন।

বিএনপি নেতৃবৃন্দ তাদের বিবৃতিতে বলেন, "রাতের আঁধারে ভোট চুরি করে মন্ত্রী হওয়া এসব দুর্বৃত্তরা জিয়াউর রহমান ও বেগম খালেদা জিয়া এবং তার পরিবারের সদস্যদের সম্পর্কে কথা বলার কোনো যোগ্যতাই রাখে না। প্রধানমন্ত্রীর গুডবুকে থাকার জন্যই এই মন্ত্রীরা শহীদ জিয়াকে নিয়ে পাগলের প্রলাপ বকছেন। সময় বেশি দূরে নয়, এসব মন্ত্রীরা দেশ ছেড়ে পালানোর পথ পাবে না।"

বিবৃতিতে নেতৃবৃন্দ বিএনপিকে একটি গণমুখী রাজনৈতিক দল হিসাবে দাবি করে বলেন, "সরকারের মন্ত্রী এবং আওয়ামী লীগের নেতাদের বক্তব্যে ফুটে উঠেছে বাংলাদেশে একমাত্র বিএনপিই জনগণের রাজনৈতিক দল। তাই তারা প্রতিদিন বিএনপিকে নিয়ে দুঃস্বপ্ন দেখেন জিয়ার নাম শুনলে তারা ভীত হয়ে ওঠেন। ভয় তাড়াতে তারা জিয়ার নামে নানা অপপ্রচার চালাচ্ছে।" নেতৃবৃন্দ বলেন, "মন্ত্রীর কথা বার্তায় শালীনতা থাকা বাঞ্ছনীয়।"

১৯৮১ সালের ৩০মে রাতে সামরিক অভ্যুত্থনে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান চট্টগ্রাম সার্কিট হাউজে নিহত হন। সে সময় তিনি চট্টগ্রাম সার্কিট হাউজের ৪নং কক্ষে ছিলেন। ওই হত্যাকান্ডের পর ওই বছরের ৩ জুন চট্টগ্রাম সার্কিট হাউজকে জাদুঘরে রূপান্তরের সিদ্ধান্ত নেয় তৎকালীন সরকার। ১৯৯৩ সালের ৬ সেপ্টেম্বর চট্টগ্রাম সার্কিট হাউজকে জিয়া স্মৃতি জাদুঘর হিসাবে রূপান্তর করা হয়। জাদুঘরটিতে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ব্যক্তিগত বিভিন্ন সামগ্রী, হত্যাকান্ডের কিছু নমুনা এবং একটি লাইব্রেরী আছে।

XS
SM
MD
LG