অ্যাকসেসিবিলিটি লিংক

চিনের আর্থিক মদতে নেপালে শিল্পতালুক প্রকল্প


চিনের আর্থিক মদতে নেপালে শিল্পতালুক প্রকল্প

চিনের আর্থিক মদতে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির নির্বাচনী এলাকায় একটি শিল্পতালুক তৈরি হচ্ছিল। প্রথমে কোনও সমস্যা না হলেও এখন ওই প্রকল্প বন্ধের দাবিতে প্রবল বিক্ষোভ শুরু হয়েছে নেপালে।

চিনের আর্থিক মদতে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির নির্বাচনী এলাকায় একটি শিল্পতালুক তৈরি হচ্ছিল। প্রথমে কোনও সমস্যা না হলেও এখন ওই প্রকল্প বন্ধের দাবিতে প্রবল বিক্ষোভ শুরু হয়েছে নেপালে। পরিস্থিতি দেখে চাপে পড়েছে বেজিং। কারণ, এর আগে কোনওদিন নেপালে এই ধরনের পরিস্থিতির মধ্যে পড়তে হয়নি তাদের বলে নেপালের সংবাদমাধ্যম সূত্রের খবর।

নেপালের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, কিছুদিন আগে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির নির্বাচনী ক্ষেত্র দামাক পুরসভা এলাকায় চিনের আর্থিক মদতে দামাক ক্লিন ইন্ডাস্ট্রিয়াল পার্ক তৈরি শুরু হয়। প্রথমে কোনও সমস্যা না হলেও সম্প্রতি ওই প্রকল্পের জন্য অধিগ্রহণ করা জমির উপযুক্ত ক্ষতিপূরণের দাবিতে আন্দোলন শুরু করেন স্থানীয়রা। একই সঙ্গে ওই প্রকল্পে চিন কত টাকা বিনিয়োগ করছে সেই বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ্যে আনার কথা বলে।

গত মঙ্গলবার দামাক এলাকায় এই বিষয়ে একটি বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছিল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তাতে স্থানীয় কৃষক ও আদিবাসী সম্প্রদায়ের মানুষদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। ওই সভা থেকে চিনের বিরুদ্ধে স্লোগান দিতেও শোনা যায় অনেকে। বর্তমানে নেপালের বুদ্ধিজীবী ও শিক্ষাবিদদের একাংশ ওই আন্দোলনকে সমর্থন জানিয়ে বিক্ষোভকারীদের পাশে দাঁড়ানোর বার্তাও দিয়েছেন। এর ফলে পরিস্থিতি ক্রমশ জটিল হয়ে উঠছে বলে মনে করছেন নেপালের প্রশাসনিক আধিকারিকরা।

please wait

No media source currently available

0:00 0:01:27 0:00


XS
SM
MD
LG