অ্যাকসেসিবিলিটি লিংক

টিকা আসার খবরে ঢাকার পুঁজিবাজার চাঙ্গা


টিকা আসার খবরে ঢাকার পুঁজিবাজার চাঙ্গা

টিকা আসছে এই খবরে বাংলাদেশের শেয়ার বাজারে লেনদেন বেড়েছে নাটকীয়ভাবে। দিনের শেষে সূচক ২১৬ পয়েন্ট বেড়েছে।

টিকা আসছে এই খবরে বাংলাদেশের শেয়ার বাজারে লেনদেন বেড়েছে নাটকীয়ভাবে। দিনের শেষে সূচক ২১৬ পয়েন্ট বেড়েছে।

পুঁজিবাজার বিশ্লেষকরা বলছেন, এটা নিঃসন্দেহে ইতিবাচক ঘটনা। বেক্সিমকো ফার্মা ও বেক্সিমকো লিমিটেডের শেয়ারের সর্বোচ্চ মূল্য বৃদ্ধি হয়েছে। লেনদেনের এক পর্যায়ে অনেকটা বিক্রেতাশূন্য হয়ে পড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ। বুধবার বৃটিশ সরকার এই টিকা ব্যবহারের ছাড়পত্র দেয়। এর একদিন পর অনুমোদন দেয় ভারতের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। এ কারণেই রোববার ঢাকার শেয়ারবাজারে এর প্রভাব দেখা যায়।

বেক্সিমকো ফার্মা ভারত থেকে এই টিকা আমদানি করছে। ভারতের সিরাম ইন্সটিটিউটের সঙ্গে বাংলাদেশ সরকার ও বেক্সিমকো এক ত্রিপক্ষীয় চুক্তি সই করেছে। টিকা নিয়ে যখন বিশ্বব্যাপী হইচই হচ্ছে তখন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অণুজীব বিজ্ঞানী ড. বিজন কুমার শীল বলেছেন, বাংলাদেশিদের টিকা নিয়ে চিন্তা করার কিছু নেই। কারণ বাংলাদেশের মানুষদের হার্ড ইমিউনিট বেড়ে গেছে। করোনা গ্রো করার জায়গা পাচ্ছে না।

তার মতে, এসব কারণে আগামীদিনে সংক্রমণ কমবে। তবে তিনি এটাও বলেছেন, বৃটেনে শনাক্ত হওয়া নতুন প্রজাতি যদি বাংলাদেশে প্রবেশ করে তখন বিপদের আশঙ্কা রয়েছে। তিনি বলেন, শীতে করোনার প্রকোপ বাড়বে এমনটাই বলা হয়েছে। এতে করে মানুষজন কিছুটা সতর্ক হয়েছে। ঘর থেকে কম বের হচ্ছে। শীতের কারণে অনেকে নাক-মুখ ঢেকে রাখছে। এটা অনেকখানি সাহায্য করেছে সংক্রমণ কমাতে।

অনলাইনে নিবন্ধনের মাধ্যমে টিকা দেয়ার সিদ্ধান্তে বিশেষজ্ঞদের মধ্যেই দ্বিমত রয়েছে। কেউ কেউ বলছেন, আমাদের ডিজিটাল ব্যবস্থা এতোটা উন্নত হয়নি। তাছাড়া মানুষজন নিবন্ধনের কারণে আগ্রহী নাও হতে পারে। অনেকে আবার বলছেন, নতুন কিছু শুরু হলে কিছু অসুবিধা হতেই পারে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, অনলাইনে নিবন্ধনের জন্য জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি অনলাইনে নিবন্ধনের কার্যক্রম মনিটর করবে।

ওদিকে গত ২৪ ঘণ্টায় করোনা ২৭ জনের প্রাণ কেড়ে নিয়েছে। শনাক্ত হয়েছেন ৮৩৫ জন। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:01:52 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG