অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকায় গাড়ির গতি এখন ৭ কিলোমিটার


ঢাকায় যানজটের কারণে গত ১০ বছরে গাড়ির গতি ঘণ্টায় ২১ কিলোমিটার থেকে কমে ৭ কিলোমিটারে নেমে এসেছে। যেখানে পায়ে হেঁটে চলার গতি প্রতি ঘণ্টায় ৫ কিলোমিটার। শুধু এই যানজটের কারণেই ঢাকায় দিনে ৩২ লাখ কর্ম ঘণ্টা নষ্ট হচ্ছে। বিশ্বব্যাংকের এক জরিপে এই তথ্য বেরিয়ে এসেছে।

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট।

please wait

No media source currently available

0:00 0:01:46 0:00

‘টুওয়ার্ড গ্রেটার ঢাকা: এ নিউ আরবান ডেভেলপমেন্ট প্যারাডাইম ইস্টওয়ার্ড’ শীর্ষক প্রতিবেদনে এ চিত্র তুলে ধরা হয়। এই প্রতিবেদনের সঙ্গে সংযুক্ত ছিলেন অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান। তার মতে প্রতিবেদনে বলা হয়, ঢাকার পূর্ব অঞ্চলকে আধুনিকভাবে গড়ে তোলার ফলে সেখানে ৫০ লাখ লোকের বসবাসের সুযোগ হবে। একই সাথে ১৮ লাখ লোকের নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।

বিশ্ব ব্যাংকের চিফ ইকোনোমিষ্ট মার্টিন রামা বলেন, বর্তমান হারে জনসংখ্যা বৃদ্ধি পেতে থাকলে ২০৩৫ সালে ঢাকা শহরে মোট জনসংখ্যা হবে আড়াই কোটি। যা বসবাসের জন্য অনুপযোগী হয়ে পড়বে।

স্থপতি ইকবাল হাবিব বলেন, সঠিক উন্নয়ন পরিকল্পনা ও ভূমি নিয়ন্ত্রণ এসব ক্ষেত্রে রাজউক ব্যর্থ হয়েছে। এ জন্য সঠিক নগরায়ন গড়ে উঠছে না। স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেন, পূর্ব ঢাকায় নগরায়ন করতে দরকার ২ হাজার ৭শ’ কোটি ডলার।
বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান বলেন, পূর্ব ঢাকাকে নতুন সিটি হিসেবে তৈরি করতে হলে এ বিষয়ে সুস্পষ্ট পরিকল্পনা থাকতে হবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় সাধনও জরুরি। এটি বাস্তবায়নে বিশ্বব্যাংক আর্থিক সহায়তা দিতে এগিয়ে আসবে বলেও জানান তিনি।

XS
SM
MD
LG