অ্যাকসেসিবিলিটি লিংক

নারী কন্ঠ: আফগানিস্তানের মহিলা স্থল মাইন অপসারণ কর্মী


Afghanistan

শাগুফতা নাসরিন কুইন

আজ নারী কন্ঠে আপনাদের শোনাবো আফগানিস্তানের নতুন প্রশিক্ষণ প্রাপ্ত মহিলা স্থল মাইন অপসারণ কর্মীদের কথা।

please wait

No media source currently available

0:00 0:04:34 0:00

আফগানিস্তানে এই প্রথম বারের মত ১৫জন মহিলা স্থল মাইন অপসারণের প্রশিক্ষণ নিয়েছেন। তারা বামিয়ান প্রদেশে, বোমা ও বিস্ফোরক সহ সামরিক সম্ভার নিষ্ক্রিয় করার প্রশিক্ষণ পান।

স্থল মাইন অপসারণের ওই মহিলা কর্মীরা, লোকজনের জীবন রক্ষার জন্য ভূমি মাইন এবং অবিস্ফোরিত গোলা ও সামরিক সম্ভার নিষ্ক্রিয় করার জন্য প্রস্তুত। ভয়েস অফ আমেরিকার আফগান বিভাগের সাংবাদিক জাফার বামিয়ানি তাদেরই কয়েকজনের সঙ্গে কথা বলেছেন।

Danish Demining Group, DDG মহিলাদের প্রশিক্ষণ দেয়।

Danish Demining Group এর আফগানিস্তান ভিত্তিক এক কর্মকর্তা বলেছেন এক মাসের এই প্রশিক্ষণের লক্ষ্য হচ্ছে মহিলাদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করা এবং গ্রামগুলোকে ভূমি মাইন ও বিস্ফোরণ যোগ্য অস্ত্র সম্ভার থেকে মুক্ত করা।

যে ১৫জন মহিলা প্রশিক্ষণ সম্পন্ন করেছেন তারা বোমা নিষ্ক্রিয় করার বিভিন্ন পদ্ধতি শিখেছেন।

ইয়াশিরো ইচিশি, হচ্ছেন, Danish Demining Groupএর প্রযুক্ত বিষয়ক উপদেষ্টা। তিনি বলেন, “আমাদের প্রশিক্ষণ কার্যক্রম দুটি ভাগে। তত্ত্ব এবং চর্চার মাধ্যমে মহিলারা বোমা নিষ্ক্রিয় করতে শেখেন ”।

Danish Demining Group’ এর কর্মকর্তারা বলেছেন তারা আফগানিস্তানের অন্যান্য প্রদেশে সমীক্ষা চালাবেন এবং স্থানীয়দের যদি একই ধরনের প্রশিক্ষণ কার্যক্রমের প্রয়োজন হয় এবং তারা যদি শুধু মহিলাদের জন্য প্রশিক্ষণ শুরু করতে চান তারা তাই করবেন।

যে মহিলারা প্রশিক্ষণ সম্পন্ন করেছেন তারা বলেন ভূমি মাইন এবং অন্যান্য অবিস্ফোরিত অস্ত্র সম্ভার সম্পর্কে আফগানিস্তানের মহিলাদের যথেষ্ট তথ্য নেই তাই সে দেশে মহিলা ও শিশুরা ভূমি মাইন এবং অন্যান্য অবিস্ফোরিত অস্ত্র সম্ভারের বিস্ফোরণের শিকার হন।

প্রশিক্ষণ প্রাপ্তিদের একজন হচ্ছেন NIKBAKHT HASANI। তিনি বললেন,

“কী ভাবে ভূমি মাইন ও বোমা নিস্ক্রিয় করা যায় তার বিভিন্ন পদ্ধতি আমরা শিখেছি এবং প্রশিক্ষণ শেষে আমি মহিলাদের ও শিশুদের স্থল মাইনের বিপদ সম্পর্কে জানাতে পারবো। আমি দেশের যে কোন স্থানে কাজ করতে প্রস্তুত।”

আফগানিস্তানে অধিকাংশ পেশা পুরুষদের জন্য। কিন্তু মহিলারা বলছেন তারাও বিভিন্ন পেষায় কাজ করতে পারেন যদি তারা সুযোগ পান। দেশের বিভিন্ন স্তরে কর্মক্ষেত্রে তারা ভূমিকা রাখতে পারেন।

কর্মকর্তারা বলেন দেশের কতটা এলাকায় ভূমি মাইন আছে এবং কতজন স্থল মাইন বিস্ফোরণে হতাহত হয়েছে তার সঠিক পরিসংখ্যান নেই। তবে আফগানিস্তানে বেশ কয়েকটি কম্পানি কাজ করছে যারা স্থল মাইন ও অবিস্ফোরিত অস্ত্র সম্ভার নিষ্ক্রিয় করার কাজে লিপ্ত।

XS
SM
MD
LG