অ্যাকসেসিবিলিটি লিংক

নারী কন্ঠ: মনিকা জাহান বোসের সঙ্গে কথোপকথন


Monica Jahan Bose

শাগুফতা নাসরিন কুইন

যুক্তরাষ্ট্র সুপ্রিম কোর্টে বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন ব্রেট ক্যাভন। বহু সংগঠনই রক্ষণশীল ওই বিচারকের মনোনয়নের বিরোধিতা করেছিলেন। কিন্তু তাঁর মনোনয়ন প্রক্রিয়ায় প্রচন্ড বিতর্কের সৃষ্টি হয় যখন এক মহিলা তাঁর বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ করেন। আজকের নারী কন্ঠে আমরা কথা বলবো মনিকা জাহান বোসের সঙ্গে। তিনি একজন আইনজীবী, নারী উন্নয়নের প্রবক্তা।যারা ব্রেট ক্যাভনর বিরোধিতা করেন, মনিকা জাহান বোস তাদেরই একজন।
আসুন শোনা যাক তাঁর সঙ্গে আমার কথোপকথন।

please wait

No media source currently available

0:00 0:14:17 0:00

ব্রেট ক্যাভনর মনোনয়নের বিরোধিতা করেছিলেন মনিকা। সুপ্রিম কোর্টে ক্যাভনর নিয়োগে, মনিকার কী প্রতিক্রিয়া সে সম্পর্কে তিনি বিস্তারিত বললেন।

তিনি কেন ব্রেট ক্যাভনর মনোনয়নের বিরোধিতা করেন সে সম্পর্কেও মনিকা জাহান বোস বললেন।

Monica Jahan Bose with other activists.
Monica Jahan Bose with other activists.

​মনিকা ক্যাপিটল ভবনে বহু সেনেটরের সঙ্গে কথা বলেছেন। তাদের বোঝাতে চেষ্টা করেছেন। তিনি কংগ্রেসের সেনেটের বিচার বিভাগীয় কমিটির প্রধান সেনেটার গ্র্যাসলি সহ অন্যান্য সেনেটারদেরসঙ্গে কথা বলেন।

সেনেটার মিচ ম্যককনেল মন্তব্য করেছেন যে “we were not intimidated by mob” অর্থাৎ তারা উচ্ছৃঙ্খল জনতার চাপে ভীত হননি। এ বিষয়ে মনিকা জাহান বোস বললেন যে তারা উচ্ছৃঙ্খল জনতা নন, ভোটার হিসেবে যুক্তরাষ্ট্রের নাগরিক হিসেবে তাদের কথা বলার এবং মতামত প্রকাশ করার অধিকার আছে।

Monica Jahan Bose in front of Supreme Court.
Monica Jahan Bose in front of Supreme Court.

মনিকা মনে করেন ব্রেট ক্যাভনর নিয়োগ, আগামী নির্বাচনে বড় ধরনের প্রভাব রাখবে। তিনি মনে করেন মহিলারা জেগে উঠেছেন, ভোট দেওয়ার ব্যাপারে তারা অনুপ্রাণিত হয়েছেন।

অনেক বিশ্লেষকই মনে করেন সুপ্রিম কোর্টে এখন রক্ষণশীল বিচারপতিরা সংখ্যাগরিষ্ঠ তাই আগামী কয়েক দশকে যুক্তরাষ্ট্রে আইনের ক্ষেত্রে একটা বড় প্রভাব পড়বে। সে বিষয়ে মনিকা একমত। মনিকা জাহান বোস মনে করেন নারী অধিকার, নাগরিক অধিকার ইত্যাদি ক্ষেত্রে যে সব অগ্রগতি হয়েছে, তা অনেকটা পিছিয়ে যাবে।

XS
SM
MD
LG