অ্যাকসেসিবিলিটি লিংক

নিরাপদ সড়কের দাবি অব্যাহত, হাফ ভাড়ার দাবিতে মালিক সমিতির আরো ছাড়


নিরাপদ সড়ক ও হাফ ভাড়ার দাবিতে ঢাকায় ব্যঙ্গচিত্র নিয়ে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। (ছবি- ভিওএ)
নিরাপদ সড়ক ও হাফ ভাড়ার দাবিতে ঢাকায় ব্যঙ্গচিত্র নিয়ে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। (ছবি- ভিওএ)

নিরাপদ সড়ক ও হাফ ভাড়ার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা ঢাকায় রোববার হরেক রকমের ব্যঙ্গচিত্র নিয়ে হাজির হন। রামপুরা ব্রিজের পাড়ে শিক্ষার্থীদের হাতে এসব ব্যঙ্গচিত্র উৎসুক পথচারীদের নজর কাড়ে।

অন্যদিকে শাহবাগের কর্মসূচি ছিল সম্পূর্ণ ভিন্ন। সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে একদল শিক্ষার্থী প্রতীকী কফিন মিছিল বের করেন। দুটো কর্মসূচিই ছিল শান্তিপূর্ণ। পুলিশ কোথাও বাধা দেয়নি। ব্যঙ্গচিত্রে সড়কে যেসব অনিয়ম হয়ে থাকে তারই একটা চিত্র ফুটে ওঠে। যেমন, শিক্ষার্থীরা মারা যাচ্ছেন-প্রশাসন পরিবহন মালিক-শ্রমিক ও পুলিশের ভূমিকা কি? তা নিয়ে তারা ব্যঙ্গচিত্র এঁকেছেন। এতে লেখা ছিল- শিক্ষার্থীরা মারা যাচ্ছেন, সরকারকে ভক্তি করছেন মালিকরা। আর পুলিশ বলছে- কিছু দেখিনি, শুনিনি, বুঝিনি।

আমার ভাই কবরে, খুনি কেন বাহিরে, গণপরিবহনে হাফ পাস চাই, জাতির ভবিষ্যৎ মরলে কে গড়বে সোনার বাংলা।

একটি ব্যঙ্গচিত্রে দেখা যায়, প্রশাসন নিয়ন্ত্রণের দড়ি বাস মালিকদের হাতে। প্রশাসন ঘুমাচ্ছে শিক্ষার্থীরা রাজপথে মারা যাচ্ছেন।

ব্যঙ্গচিত্র প্রদর্শনের সময় শিক্ষার্থীরা ১১ দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। তারা স্লোগান দেন, ছাত্র হত্যার আস্তানা ভেঙে দাও গুঁড়িয়ে দাও। গুজব ছড়িয়ে আন্দোলন স্তব্ধ করা যাবে না। আন্দোলনের নেত্রী সোহাগী সামিয়া নতুন কর্মসূচির ঘোষণা দেন। কর্মসূচি অনুযায়ী সড়কে নিহতদের স্মরণে আগামীকাল সোমবার তারা মুখে কালো কাপড় ও কালো ব্যাচ ধারণ করবেন। শাহবাগের প্রতীকী কফিন মিছিলের পর শিক্ষার্থীরা জাস্টিস, জাস্টিস, উই ওয়ান্ট জাস্টিস, শ্রমিক-ছাত্র ভাই ভাই, নিরাপদ সড়ক চাই, ১৮-এর হাতিয়ার গর্জে উঠুক আরেকবার, আমার ভাই মরলো কেন জবাব চাই ইত্যাদি স্লোগান দেন। রাজু ভাস্কর্যের সমাবেশ থেকে তারা আগামীকাল সোমবার সন্ধ্যা ৬ টায় কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন ও প্রতিবাদী গানের আসর আয়োজনের ঘোষণা দেন। নিরাপদ সড়ক আন্দোলনের অন্যতম সমন্বয়ক ইনজামুল হক এই কর্মসূচি ঘোষণা করে বলেন, ১৮ জেলায় রোববার তাদের কর্মসূচি পালিত হয়েছে।

শিক্ষার্থীরা যখন এসব কর্মসূচি পালন করছেন তখনই পরিবহন মালিক সমিতি হাফ পাসের ব্যাপারে আরেকটু ছাড়ের ঘোষণা দিয়েছে। আগে তারা শুধু রাজধানীতে হাফ ভাড়ার কথা বলেছিল। এবার তারা সব মেট্রোপলিটন শহরে হাফ ভাড়া চালুর ঘোষণা দিয়েছে। পরিবহন সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ চট্টগ্রামে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন। তবে তিনি কিছু শর্ত জুড়ে দিয়েছেন। রাত ৮ টার পর ফুল ভাড়া দিতে হবে। ছুটির দিনেও হাফ ভাড়া চলবে না। মেট্রোপলিটন শহরের বাইরে এই সিদ্ধান্ত কার্যকর হবে না। এ সম্পর্কে সন্ধ্যায় আন্দোলনের নেত্রী সোহাগী সামিয়া বলেছেন, তাদের আন্দোলন চলবে, ১১ দফার মধ্যে মাত্র একটা দাবি মেনে নিয়েছে। বাকি ১০ দফার জন্য বিভিন্ন কৌশলে আন্দোলন অব্যাহত থাকবে।

XS
SM
MD
LG