অ্যাকসেসিবিলিটি লিংক

প্যানডোরা পেপারসঃ হাইকোর্টে ব্যবসায়ীদের তালিকা জমা দিয়েছে দুদক 


প্যানডোরা পেপারসের লোগো। (ছবি- লোইচ ভেন্যন্স/ এএফপি)
প্যানডোরা পেপারসের লোগো। (ছবি- লোইচ ভেন্যন্স/ এএফপি)

প্যানডোরা পেপারসে দেশের যেসব ব্যবসায়ীর নাম এসেছে, তাদের তালিকা দুর্নীতি দমন কমিশন (দুদক) হাইকোর্ট বিভাগে জমা দিয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার দুপুরে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্যানডোরা পেপারসে দেশের চারজন ব্যবসায়ীর নাম এসেছে, এর মধ্যে একজন খ্যাতিমান ব্যবসায়ীও রয়েছেন। এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, "যাদের নাম এসেছে, দুদক তাদের নামের তালিকা বাংলাদেশ হাইকোর্ট বিভাগে জমা দিয়েছে। এখন বিষয়টি হাইকোর্টের এখতিয়ারে আছে। মামলাটি চলমান আছে। আমি মনে করি, এ বিষয়ে আমার মতামত দেওয়া যুক্তিযুক্ত হবে না। যেহেতু বিষয়টি একটি মামলার আওতায় চলে গেছে এবং এটি প্রক্রিয়াধীন রয়েছে, আমার মতামত না দেওয়া উত্তম"।

অর্থমন্ত্রী আরও বলেন, "বিষয়গুলো পত্রিকাতে যেভাবে আসছে, সেগুলো আরও অনুসন্ধান করে দুদক যদি মনে করে হাইকোর্টে যাওয়া দরকার বিচার শুরু করার জন্য সে কাজটি তারা করে যাচ্ছে। আমার মনে হয়, আমি মতামত দিলে তাদের কাজে লাগবে না। তাই আমি মতামত দেবো না। আপনারা অপেক্ষা করুন"।

তিনি বলেন, "আমরা আপনাদের আপডেট দিতে পারবো। তবে সেটা সংক্ষিপ্ত আকারে দেওয়া যাবে। ডিটেইল আপডেট দেওয়ার কোনো ব্যবস্থা নেই যে পর্যন্ত মামলাটি সম্পন্ন না হবে। প্রথমে ৪৩ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা আসে। সেই তালিকা হাইকোর্টে দেওয়া হয়েছে। পরবর্তীতে যা আসবে সেটা দেওয়া হবে পর্যায়ক্রমে। আমি বিশ্বাস করি, আমরা ন্যায়বিচার পাবো। আদালত যা সিদ্ধান্ত দেবেন, আমরা তা মেনে নেবো"।

আমরা স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছি, দেশের একজন নাগরিক ও অর্থমন্ত্রী হিসেবে গত ৫০ বছরে আমাদের অর্থনীতি ও সামাজিক খাতের অর্জনকে কীভাবে দেখছেন—এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, "গত ৫০ বছরের অর্জন নিয়ে সারা বিশ্বের অর্থনীতিবিদসহ সবাই আমাদের প্রশংসা করেছেন। আমাদের দেশকে তারা বিভিন্নভাবে তুলে ধরেছেন। আমাদের স্বাধীনতার পর প্রথম ৩৮ বছর লেগে ছিল ১০০ বিলিয়ন ডলার অতিক্রম করতে। আজকে সেটা চারগুণ বেড়ে ৪১১ বিলিয়ন ডলার আমাদের এভারেজ জিডিপির আয়তন"।

অর্থমন্ত্রী বলেন, "আমরা সামষ্টিক অর্থনীতির সর্বক্ষেত্রে ও সামাজিক ক্ষেত্রে অসাধারণ ভালো কাজ করেছি। অর্থনীতির সঙ্গে সামাজিক অর্থনীতির যে ইনডেক্সগুলো আছে সেগুলোও অনেক ভালো আছে। আজকে সেন্টাল ইকোনমিক বিজনেস রিচার্স যুক্তরাজ্য থেকে যেটা পাবলিশ করে সেখানে সর্বশেষ প্রতিবেদনে তারা বলেছে, ২০৩৫ সাল নাগাদ বিশ্বের অর্থনীতির এলাকায় আমরা ২৫তম স্থানে উঠতে পারবো এবং আমাদের ২০৪১ সালের যে স্বপ্ন বিশ্বের শীর্ষ ২০ দেশের মধ্যে আমরা একটি হবো। এই তথ্যটির মাধ্যমে সুস্পষ্ট প্রমাণিত হয় ইনশাল্লাহ আমরা ২০৪১ সালে জাতির পিতার যে স্বপ্ন সোনার বাংলাদেশ, এর একটি ধাপ আমরা অতিক্রম করবো। আজকে জাতির পিতার সেই স্বপ্ন তার দেখানো পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সব মানুষকে সঙ্গে নিয়ে এগিয়ে যাচ্ছেন। আমাদের যা অর্জন প্রধানমন্ত্রী যেভাবে বলেন, তাকে কোট করে আমি বলতে পারি—‘এ অর্জন এ দেশের সকল মানুষের অর্জন’। আমি বিশ্বাস করি, আমাদের এ অর্জন আগামীতেও অব্যাহত থাকবে"।

XS
SM
MD
LG