অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের জঙ্গিগোষ্ঠীগুলোর বড় আক্রমণ ঘটানোর সামর্থ্য নেই- র‍্যাব


হোলি আর্টিজানে হামলার পাঁচ বছর পূর্তিতে র‍্যাবের সংবাদ সম্মেলন

র‍্যাবের মহাপরিচালক বলেন হোলি আর্টিজান হত্যাকাণ্ডের পর দেশে জঙ্গি বিরোধী অভিযান জোরদার করা হয় এবং গত পাঁচ বছরে প্রায় দেড় হাজার জঙ্গি গ্রেপ্তার হয়েছে।

বাংলাদেশের জঙ্গিগোষ্ঠীগুলো দেশে বড় ধরনের আক্রমণাত্মক কোনও ঘটনা ঘটানোর সামর্থ্য নেই বলে জানিয়েছে র‍্যাপিড অ্যাকশান ব্যাটেলিয়ন বা র‍্যাব।

রাজধানী ঢাকার গুলশান আবাসিক এলাকায় হোলি আর্টিজান রেস্তরায় জঙ্গি হামলার পাঁচ বছর পূর্তিকে সামনে রেখে এবং দেশের সার্বিক আইন আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেছেন র‍্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

২০১৬ সালের পহেলা জুলাই হোলি আর্টিজানে নৃশংস জঙ্গি হামলায় নিহত হয়েছিলেন ২০ জন দেশি-বিদেশি নাগরিক।

র‍্যাবের মহাপরিচালক বলেন হোলি আর্টিজান হত্যাকাণ্ডের পর দেশে জঙ্গি বিরোধী অভিযান জোরদার করা হয় এবং গত পাঁচ বছরে প্রায় দেড় হাজার জঙ্গি গ্রেপ্তার হয়েছে। হোলি আর্টিজানে হামলার মূল পরিকল্পনাকারী সারোয়ার জাহান এবং অর্থ দাতা সহ অনেককেই গ্রেপ্তার করা হয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন র‍্যাব প্রতিষ্ঠার পর এ যাবত আড়াই হাজার জঙ্গিকে গ্রেপ্তার করেছে সংস্থাটি। র‍্যাব প্রধান বলেন গোয়েন্দা তথ্যানুযায়ী এ মুহুর্তে বাংলাদেশে জঙ্গিদের আক্রমণাত্মক হওয়ার সামর্থ্য নেই।

এক প্রশ্নের জবাবে আবদুল্লাহ আল-মামুন বলেন বর্তমানে দেশে জঙ্গিদের মূল কার্যক্রমের হচ্ছে তাঁদের নিজেদের সংগঠিত করা। তারা মূলত অনলাইনে সংগঠিত হওয়ার চেষ্টা করে থাকে বলে উল্লেখ করে তিনি বলেন তবে তারা সংগঠিত হতে পারছেনা কারন র‍্যাব অব্যাহত ভাবে সাইবার জগতে পেট্রোলিং করে যাচ্ছে এবং যখনই এ সংক্রান্ত কোন তথ্য নজরে আসে তখনই তাদের গ্রেফতার করা সম্ভব হচ্ছে। তিনি বলেন র‍্যাবের জঙ্গি বিরোধী অভিযান চলমান রয়েছে এবং ভবিষ্যতেও থাকবে। তিনি বলেন র‍্যাব ছাড়াও দেশের অন্যান্য আইন শৃঙ্খলা বাহিনীও জঙ্গি তৎপরতা রোধে কাজ করে যাচ্ছে ।

র‍্যাবের কাছে ১৬ জন জঙ্গি আত্মসমর্পণ করেছেন বলে উল্লেখ করে তিনি বলেন তাঁদের ডি-রেডিক্যালাইজেশনের মাধ্যমে পুনর্বাসন করা হয়েছে এবং ভবিষ্যতেও জঙ্গিরা আত্মসমর্পণ করতে চাইলে তাদেরও পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। আবদুল্লাহ আল-মামুন র‍্যাবের কিশোর গ্যাং বিরোধী এবং মাদক বিরোধী কারযক্রমও তুলে ধরেন সংবাদ সম্মেলনে । সাংবাদিক সাগর-রুনি হত্যা কাণ্ডের তদন্তে সংস্থাটির সামর্থ্য নিয়ে এক প্রশ্নের জবাবে র‍্যাবের মহাপরিচালক বলেন এই হত্যা কাণ্ডের রহস্য উদ্‌ঘাটনে র‍্যাব কাজ করছে এবং তদন্ত শেষে তাঁরা আদালতে অভিযোগ পত্র দেবে।

XS
SM
MD
LG