অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের পশ্চিম সীমান্তের জেলাগুলোতে করোনা সংক্রমণ বেড়েই চলেছে


বাংলাদেশের পশ্চিম সীমান্তের জেলাগুলোতে করোনা সংক্রমণ বেড়েই চলেছে

সংক্রমণের হার বাড়তে থাকায় স্থানীয় ও জেলা হাসপাতালগুলোর শয্যা খালি নেই বলে উল্লেখ করে খবরে বলা হয়েছে খুলনা বিভাগের সীমান্ত জেলা চুয়াডাঙ্গায় করোনা শনাক্তের হার গত ২৪ ঘণ্টায় বেড়ে ৬৬ দশমিক ০৭ শতাংশে এবং রাজশাহীতে বেড়ে ৫৩ দশমিক ৬৭ শতাংশে দাঁড়িয়েছে।

বাংলাদেশের পশ্চিমাঞ্চলের সীমান্ত জেলাগুলো সহ আশপাশের জেলা সমূহে করোনা ভাইরাসের সংক্রমণ যে ভাবে লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে তা যদি অব্যাহত থাকে তবে করোনা সংক্রমন সারা দেশে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলে আশংকা প্রকাশ করেছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

ভারতে করোনা মহামারী ভয়াবহ আকার ধারণ করায় বাংলাদেশ সরকার যদিও এপ্রিল মাসের শেষ সপ্তাহ থেকে বাংলাদেশ-ভারত সীমান্ত দিয়ে মানুষের যাতায়াত বন্ধ রেখেছে তারপরও চোরাই পথে কৌশলে এপার-ওপারে অবাধে যাতায়াত চলতে থাকায় সীমান্ত জেলাসহ আশপাশের জেলা সমূহে ছড়িয়ে পড়েছ করোনা ভাইরাসের সংক্রমণ। ওই সমস্ত জেলা গুলোর প্রত্যন্ত গ্রামগুলতেও এখন করোনা ভাইরাস তার থাবা বিস্তার করেছে বলে রোববার ঢাকায় পাওয়া খবরে জানা গেছে।

সংক্রমণের হার বাড়তে থাকায় স্থানীয় ও জেলা হাসপাতালগুলোর শয্যা খালি নেই বলে উল্লেখ করে খবরে বলা হয়েছে খুলনা বিভাগের সীমান্ত জেলা চুয়াডাঙ্গায় করোনা শনাক্তের হার গত ২৪ ঘণ্টায় বেড়ে ৬৬ দশমিক ০৭ শতাংশে এবং রাজশাহীতে বেড়ে ৫৩ দশমিক ৬৭ শতাংশে দাঁড়িয়েছে।

এমন পরিস্থিতিতে আগামী দিনগুলোতে বাংলাদেশে করোনার বিস্তারের গতি প্রকৃতি কি দাঁড়াতে পারে সে সম্পর্কে ভয়েস অফ অ্যামেরিকার তরফে জানতে চাইলে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ প্রফেসর মুজহেরুল হক বলেন দেশে করোনা সংক্রমণের যে ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে তা নিয়ন্ত্রণে অধিক সংক্রমিত এলাকায় কঠোর লক ডাউন এবং অন্যান্য বিধি নিষেধ কঠোর ভাবে কার্যকর না করলে তা দেশ ব্যাপী ছড়িয়ে পড়তে পারে।

করোনা ভাইরাস বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি সতর্ক করেছে এই বলে যে দেশে করোনাভাইরাসের বড় আকারে সংক্রমণ হলে চিকিৎসা ব্যবস্থা বিরাট চ্যালেঞ্জের মুখে পড়বে যেমনটি দেখা গেছে পাশের দেশ ভারতে।

এদিকে, আজ সরকারের দেয়া তথ্য মোতাবেক দেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৭ জন করোনা রোগী এবং আক্রান্ত হয়েছেন ২৪৩৬ জন।

XS
SM
MD
LG