অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ওমিক্রন ঠেকাতে আফ্রিকা অঞ্চল থেকে আসা যাত্রীদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনের সিদ্ধান্ত


করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে নানা পদক্ষেপ সম্পর্কে সংবাদ সম্মেলন করছেন স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক।
করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে নানা পদক্ষেপ সম্পর্কে সংবাদ সম্মেলন করছেন স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক।

করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে বাংলাদেশ নানামুখী পদক্ষেপ নিচ্ছে। দক্ষিণ আফ্রিকাসহ আফ্রিকা অঞ্চল থেকে আসা লোকদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। ষাটোর্ধদের বুস্টার ডোজ দেয়ার কথা চিন্তাভাবনা করা হচ্ছে। চালু হচ্ছে 'নো ভ্যাকসিন নো সার্ভিস'।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মঙ্গলবার এক সংবাদ ব্রিফিংয়ে সরকারের এসব সিদ্ধান্তের কথা জানিয়েছেন। মন্ত্রী জানান, দক্ষিণ আফ্রিকা থেকে আসা ২৪০ জনের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। তারা ভুল ঠিকানা ও ভুল টেলিফোন নম্বর দিয়েছে। অনেকে আবার ফোন বন্ধ রেখেছে। যে কারণে নানাভাবে খোঁজাখুঁজির পরও তাদের কোনো হদিস মিলছে না। স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে, আফ্রিকা অঞ্চল থেকে এসেছে এমন ব্যক্তিদের সম্পর্কে খোঁজখবর নিতে।

উল্লেখ্য যে, ব্রাহ্মণবাড়িয়া প্রশাসন ইতিমধ্যে সাতজনকে চিহ্নিত করেছে। এদের বাড়ির সামনে লাল পতাকা উড়িয়ে দেয়া হয়েছে।

ওমিক্রন ভাইরাসের গতি-প্রকৃতি জানতে এবং কৌশল নির্ণয়ে মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। স্বাস্থ্যমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বলা হয়, আফ্রিকা অঞ্চল থেকে প্রবাসীদের দেশে ফেরার ব্যাপারে নিরুৎসাহিত করা হচ্ছে। বিদেশগামী যাত্রীদের করোনা টেস্ট ৭২ ঘণ্টা থেকে কমিয়ে ৪৮ ঘণ্টা করার চিন্তাভাবনা করা হচ্ছে। সীমান্তেও কড়া নজরদারির সিদ্ধান্ত হয়েছে। পার্শ্ববর্তী দেশে যাতায়াত কমিয়ে আনা যায় কিনা সেটা নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে। স্থানীয় প্রশাসনকে বলা হয়েছে যাতে করে সামাজিক, ধর্মীয় ও রাজনৈতিক অনুষ্ঠান সীমিত করা যায় সে ব্যাপারে পদক্ষেপ নিতে।

বাসে, ট্রেনে, লঞ্চে মাস্ক পরা নিশ্চিত করার জন্য মোবাইল কোর্ট পরিচালনারও সিদ্ধান্ত হয়েছে। মন্ত্রণালয়গুলোর দাপ্তরিক বৈঠক ভার্চুয়ালি করার পরামর্শ দেয়া হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, যারা এখনো টিকা নেননি তাদেরকে অবশ্যই টিকা নিতে হবে। দশ কোটি ডোজ টিকা ইতিমধ্যে দেয়া হয়ে গেছে। এরমধ্যে প্রথম ডোজ দেয়া হয়েছে ৬ কোটি। দ্বিতীয় ডোজ ৪ কোটির কাছাকাছি। স্কুলছাত্র, বস্তিসহ সকল পর্যায়ে টিকা দেয়া হচ্ছে। বিমানবন্দরে পিসিআর র‍্যাপিড টেস্ট জোরদারের নির্দেশনা দেয়া হয়েছে। তিনি বলেন, ওমিক্রন ডেল্টা থেকেও বেশি বিপজ্জনক। সংক্রমণের ক্ষমতা বেশি। কেউ আক্রান্ত হলে লক্ষণ থাকে মৃদু। হালকা কাশি হয়, কিন্তু জ্বর হয় না। শরীর দুর্বল হয় যে কারণে বোঝা মুশকিল।

ওদিকে ওমিক্রনের ঝুঁকিপূর্ণ দেশের তালিকা থেকে বাংলাদেশের নাম প্রত্যাহার করেছে ভারত। মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়- বাংলাদেশের অনুরোধের প্রেক্ষিতে ভারত এই সিদ্ধান্ত নিয়েছে। একদিন আগে ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হালনাগাদ করা ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশের নাম অন্তর্ভুক্ত ছিল।

XS
SM
MD
LG