অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে করোনার রুপ ক্ষণে ক্ষণে বদলাচ্ছে 


বাংলাদেশে করোনা ভাইরাসের রুপ ক্ষণে ক্ষণে বদলাচ্ছে। বিশ্বে যেখানে মাত্র ৭ দশমিক ২৩ শতাংশ রুপ বদল হচ্ছে সেখানে বাংলাদেশে রুপ পরিবর্তনের হার ১২ দশমিক ৬০ শতাংশ।

বাংলাদেশে করোনা ভাইরাসের রুপ ক্ষণে ক্ষণে বদলাচ্ছে। বিশ্বে যেখানে মাত্র ৭ দশমিক ২৩ শতাংশ রুপ বদল হচ্ছে সেখানে বাংলাদেশে রুপ পরিবর্তনের হার ১২ দশমিক ৬০ শতাংশ। এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ এর জিনোমিক রিসার্চ ল্যাবরেটরি কোভিড-১৯ জিনোম সিকোয়েন্সিং প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদন তৈরির জন্য দেশের আটটি বিভাগ থেকে ২৬৩টি জিনোম সিকোয়েন্সিং ডাটা বিশ্লেষণ করা হয়েছে। ৭ই মে থেকে ৩১শে জুলাই পর্যন্ত এসব ডাটা সংগ্রহ করা হয়। রোববার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমানের উপস্থিতিতে এক সংবাদ সম্মেলনে তথ্য প্রকাশ করে বলা হয়, এই গবেষণার উদ্দেশ্য ছিল ভাইরাসের সংক্রমণ, মিউটেশনের হার, জিনগত বৈচিত্র্য, নন-সিনোনিমাস মিউটেশন এবং জিনোমিক ফাইলোজেনি পর্যবেক্ষণ করা। গবেষণার ফলাফলকে কোভিড-১৯ মহামারি রোধে কার্যকর ভূমিকা পালনে ব্যবহার করাও ছিল অন্যতম উদ্দেশ্য।

বাংলাদেশে করোনার রুপ পরিবর্তনের এই গবেষণার রিপোর্টটি ইতিমধ্যেই সিনোভ্যাক, মর্ডানা, অক্সফোর্ডসহ কোভিড-১৯ এর ভ্যাকসিন নিয়ে কাজ করা ৫০টি প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে। কর্মকর্তারা আশা করছেন, এই গবেষণা বাংলাদেশের জন্য কোভিড-১৯ উপযোগী ভ্যাকসিন উৎপাদনে সহায়তা করবে।

ওদিকে শনাক্তের হার আরও কমেছে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪ দশমিক দুই শতাংশ। নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৫৯২ জন। মারা গেছেন ৩২ জন। যদিও বিশেষজ্ঞরা সরকারি এই হিসেবের সঙ্গে ভিন্নমত পোষণ করছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া সংবাদ মাধ্যমকে বলেছেন, প্রতিদিন দশ থেকে বারো হাজার নমুনা পরীক্ষার ভিত্তিতে এটা বলা ঠিক হবে না করোনার সংক্রমণ কমে গেছে। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:01:55 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG