অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ঝুঁকি পূর্ণ শিশু শ্রমিকের সংখ্যা ক্রমাগত ভাবে বেড়ে চলেছে


Bangladeshi child Ridoy, 7, looks towards camera as he works at a factory that makes metal utensils in Dhaka, Bangladesh.

বাংলাদেশে শিশুশ্রমের মাত্রা কমলেও ঝুঁকি পূর্ণ শিশু শ্রমিকের সংখ্যা ক্রমাগত ভাবে বেড়ে চলেছে বলে দাবি করেছেন শিশু অধিকার নিয়ে কাজ করা বেসরকারি সংগঠন সমূহ। এ প্রেক্ষাপটে বাংলাদেশ সহ সমগ্র বিশ্বে মঙ্গলবার পালিত হয়েছে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস।

ঢাকা থেকে রিপোর্ট পাঠিয়েছেন জহুরুল আলম।

please wait

No media source currently available

0:00 0:05:27 0:00

জাতিসংঘের শ্রম বিষয়ক সংস্থা আইএলও এর সর্বশেষ এক পরিসংখ্যান অনুযায়ী সারা বিশ্বে ১৬ কোটি ৮০ লাখ শিশু নানা ভাবে শ্রমে জড়িত। এদের প্রায় অর্ধেক বিভিন্ন ঝুঁকিপূর্ণ পেশায় নিয়োজিত। ২০১৩ সালে বাংলাদেশে পরিচালিত জাতিয়শিশু শ্রম জরিপের তথ্য মোতাবেক বাংলাদেশে প্রায় সাড়ে ৩৪ লাখ শিশু নানা ধরনের শ্রমের সাথে জড়িত। এর মধ্যে ১২ লাখ ৮০ হাজার শিশুই ঝুঁকি পূর্ণ শ্রমে নিয়োজিত।

ওই জরিপে বলাহয়েছ ২০০৬ সালের তুলনায় দেশে শিশু শ্রমের পরিমাণ অর্ধেকের বেশীকমেছে। তবে শিশু শ্রম রোধে যারা মাঠ পর্যায়ে করছেন তাঁদের মতে দেশে সার্বিকভাবে শিশু শ্রম কমলেও জরিপে যতটা বলা হচ্ছে ততটা নয়।
তাঁদের মতে দেশে ঝুঁকি পূর্ণ শিশু শ্রম কমার পরিবর্তে ক্রমাগত ভাবে বাড়ছে।

এ সম্পর্কে ভয়েস অফ আমেরিকার সাথে কথা বলেছেন বাংলাদেশ শিশু অধিকার ফোরামের নির্বাহী পরিচালক মোহাম্মদ আব্দুস শহিদ।

আব্দুস শহিদ বলেন শিশু শ্রম বন্ধের জন্য সরকারে্র রাজনৈতিক স্বদিচ্ছার প্রয়োজন। তবেই সমাজ তথা বাংলাদেশকে শিশু শ্রমের অভিশাপ থেকে মুক্ত করা যাবে বলে তিনি মনে করেন।

XS
SM
MD
LG