অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে নিরাপদ সড়কের দাবিতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের ১১ দফা কি?


সড়ক দুর্ঘটনায় উচ্চ বিদ্যালয়ের এক ছাত্রের মৃত্যুর একদিন পর ঢাকায় নিরাপদ সড়কের দাবিতে বিক্ষোভ চলাকালীন শিক্ষার্থীরা একটি রাস্তা অবরোধ করে।২৫ নভেম্বর, ২০২১।(ছবি এএফপি)
সড়ক দুর্ঘটনায় উচ্চ বিদ্যালয়ের এক ছাত্রের মৃত্যুর একদিন পর ঢাকায় নিরাপদ সড়কের দাবিতে বিক্ষোভ চলাকালীন শিক্ষার্থীরা একটি রাস্তা অবরোধ করে।২৫ নভেম্বর, ২০২১।(ছবি এএফপি)

সাম্প্রতিককালে ঢাকায় যানবাহনের ধাক্কায় ছাত্র মৃত্যুর একাধিক ঘটনা ঘটে। তার প্রতিবাদে এবং বিভিন্ন দাবিতে গত কয়েকদিনে ঢাকায় ব্যাপক বিক্ষোভ, অবরোধ হয়েছে। ছাত্ররা কর্তৃপক্ষের কাছে যে দাবিগুলো করেছে, সেগুলো কি? চলুন জেনে নেয়া যাক।

১. সড়কে নির্মম দুর্ঘটনার শিকার নাঈম ও মাঈনউদ্দিন হত্যার বিচার করতে হবে। তাদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে। গুলিস্তান ও রামপুরা ব্রিজ সংলগ্ন এলাকায় পথচারী পারাপারের জন্য ফুটওভার ব্রিজ নির্মাণ করতে হবে।

২. সারা দেশে সকল গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ পাস সরকারি প্রজ্ঞাপন দিয়ে নিশ্চিত করতে হবে। হাফ পাসের জন্য কোনো সময় বা দিন নির্ধারণ করে দেওয়া যাবে না। বর্ধিত বাস ভাড়া প্রত্যাহার করতে হবে। সকল রুটে বিআরটিসির বাসের সংখ্যা বাড়াতে হবে।

৩.গণপরিবহনে ছাত্র-ছাত্রী এবং নারীদের অবাধ যাত্রা ও সৌজন্যমূলক ব্যবহার নিশ্চিত করতে হবে।

৪. ফিটনেস ও লাইসেন্স বিহীন গাড়ি এবং লাইসেন্স বিহীন চালককে নিয়োগকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। গাড়ি ও ড্রাইভিং লাইসেন্স নিয়ে বিআরটিএ'র দুর্নীতির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

৫.সকল রাস্তায় ট্রাফিক লাইট, জেব্রা ক্রসিং নিশ্চিত করাসহ জনবহুল রাস্তায় ট্রাফিক পুলিশের সংখ্যা বাড়াতে হবে। ট্রাফিক পুলিশের ঘুষ দুর্নীতির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

৬.বাসগুলোর মধ্যে বেপরোয়া প্রতিযোগিতা বন্ধে এক রুটে এক বাস এবং দৈনিক আয় সকল পরিবহন মালিকের মধ্যে তাদের অংশ অনুয়ায়ী সমানভাবে বন্টন করার নিয়ম চালু করতে হবে।

৭. শ্রমিকদের নিয়োগপত্র - পরিচয়পত্র নিশ্চিত করতে হবে। চুক্তি ভিত্তিক নিয়োগ বাতিল করতে হবে। চুক্তি ভিত্তিতে বাস দেওয়ার বদলে টিকেট ও কাউন্টারের ভিত্তিতে গোটা পরিবহন ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। শ্রমিকদের জন্য বিশ্রামাগার ও টয়লেটের ব্যবস্থা করতে হবে।

৮. গাড়ি চালকের কর্মঘণ্টা একনাগাড়ে ৬ ঘণ্টার বেশি হওয়া যাবে না। প্রতিটি বাসে ২ জন চালক ও ২ জন সহকারী রাখতে হবে। পর্যাপ্ত বাস টার্মিনাল নির্মাণ করতে হবে। পরিবহন শ্রমিকদের যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

৯. যাত্রী- পরিবহন শ্রমিক ও সরকারের প্রতিনিধিদের মতামত নিয়ে সড়ক পরিবহন আইন সংস্কার করতে হবে এবং এর বাস্তবায়ন নিশ্চিত করতে হবে।

১০. ট্রাক, ময়লার গাড়ি সহ অন্যান্য ভারী যানবাহন চলাচলের জন্য রাত ১২ টা থেকে ভোর ৫টা পর্যন্ত সময় নির্ধারিত করে দিতে হবে।

১১. মাদকাসক্তি নিরসনে গোটা সমাজ জুড়ে কার্যকর উদ্যোগ নিতে হবে। চালক-সহকারীদের জন্য নিয়মিত ডোপ টেস্ট ও কাউন্সিলিং-এর ব্যবস্থা করতে হবে।

XS
SM
MD
LG