অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ ও নেপালের মধ্যে রেল পথ চালুর খসড়া চুক্তি অনুমোদন


বাংলাদেশ ও নেপালের মধ্যে রেল পথ চালুর খসড়া চুক্তি অনুমোদন

বাংলাদেশ ও নেপালের মধ্যে পন্য পরিবহনের জন্য ভারতের ওপর দিয়ে রেল ট্রানজিটের একটি নতুন পথ চালু করতে একটি খসরা চুক্তির অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার। 

বাংলাদেশ ও নেপালের মধ্যে পন্য পরিবহনের জন্য ভারতের ওপর দিয়ে রেল ট্রানজিটের একটি নতুন পথ চালু করতে একটি খসড়া চুক্তির অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার।

বলা হচ্ছে এর ফলে এই রেলপথ ধরে বাংলাদেশ থেকে নেপালে সরাসরি পণ্য পরিবহন করা যাবে। সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে নতুন এই রেল ট্রানজিট রুটটি শুরু হবে বাংলাদেশেরে উত্তরাঞ্চলের চাঁপাইনবাবগঞ্জ জেলার রোহনপুর থেকে এবং তা ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের সিঙ্ঘাবাদ হয়ে পৌঁছাবে নেপালের বিরাটনগর যার দূরত্ব ১৭ কিলোমিটার। সূত্রগুলো আরও জানিয়েছে এই পথে রেল ট্রানজিট নেওয়ার বিষয়ে নেপালের আগ্রহ বেশি।

নতুন এই রেল ট্রানজিট কতটা কার্যকর হবে ভয়েস অফ অ্যামেরিকার তরফে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক অর্থনীতিবিদ ড. আবু ইউসুফ বলেন এ ধরনের উদ্যোগ দক্ষিণ এশিয়ায় কানেকটিভিটি বাড়ার পাশাপাশি ব্যবসা বাণিজ্য সম্প্রসারণেও সহায়তা করবে। উল্লেখ্য ইতিমধ্যে ভারতীয় ভূখণ্ডের রেলপথ ব্যবহার করে পন্য পরিবহনের জন্য ট্রানজিট সুবিধা পেয়েছে নেপাল।

এদিকে, অর্থনীতির ওপর করোনা ভাইরাসের নেতিবাচক প্রভাব সত্ত্বেও গত ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপি এর প্রবৃদ্ধি ৫.২৪ শতাংশ হয়েছে বলে একটি প্রাথমিক প্রতিবেদনে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর বা বিবিএস।

মঙ্গলবার প্রকাশিত এই প্রতিবেদনে বিবিএস বলেছে এর আগের বছর জিডিপি এর প্রবৃদ্ধি ছিল ৮.১৫ শতাংশ । প্রতিবেদনে বলা হয় একই সময়ে করোনা ভাইরাস সংকটে প্রবৃদ্ধি কমলেও দেশে গড় মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২০৬৪ অ্যামেরিকান ডলার যা তার আগের বছরেরে তুলনায় ১৫৫ ডলার বেশি। ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশে গড় মাথাপিছু আয় ছিল ১৯০৯ অ্যামেরিকান ডলার । তবে মাথাপিছু গড় আয় বলতে দেশের কোনও ব্যক্তির ব্যক্তিগত আয় নয় বরং একটি দেশের মোট আয়কে মাথাপিছু ভাগ করে দেওয়া হয়।

please wait

No media source currently available

0:00 0:02:46 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG