অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বব্যাপী শ্রম আয় সাড়ে তিন লাখ কোটি ডলার কমেছে- আইএলও


বিশ্বব্যাপী শ্রম আয় সাড়ে তিন লাখ কোটি ডলার কমেছে- আইএলও

করোনাভাইরাস মহামারির কারনে চলতি বছরের প্রথম ৯ মাসের এ পর্যন্ত বিশ্বব্যাপী শ্রম আয় সাড়ে তিন লাখ কোটি ডলার কমেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা বা আইএলও। 

করোনাভাইরাস মহামারির কারনে চলতি বছরের প্রথম ৯ মাসের এ পর্যন্ত বিশ্বব্যাপী শ্রম আয় সাড়ে তিন লাখ কোটি ডলার কমেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা বা আইএলও।

শ্রম ক্ষেত্রে বিশ্বে মহামারির প্রভাব সম্পর্কে সর্বশেষ মূল্যায়নে সংস্থাটি এমন তথ্য জানিয়ে বলছে শ্রম আয় সবচেয়ে বেশি কমেছে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে। করোনা মহামারির কারণে দেশে দেশে লক ডাউন জারিকরার কারনে ব্যাপকভাবে শ্রমিকের কর্ম ঘণ্টা হ্রাস পায় যার ফলে বিশ্বব্যাপী শ্রমিকদের শ্রম আয় উল্লেখযোগ্য ভাবে কমেছে।

সংস্থাটি বলেছে মহামারির কারণে এরই মধ্যে কয়েক কোটি মানুষ চাকরি হারিয়েছেন এবং একই সঙ্গে ব্যাপক মাত্রায় কমেছে মজুরিও। এ বছরের এ পর্যন্ত বিশ্বব্যাপী কর্ম ঘণ্টার ক্ষতি আগের অনুমানের চেয়ে অনেক বেশি হয়েছে বলে উল্লেখ করে আইএলও তার মূল্যায়নে বলেছে এই সময়কালে শ্রম ঘণ্টা হারানোর যে পূর্বাভাস তারা ইতিপূর্বে দিয়েছিল শ্রম জীবীরা তার চেয়ে কর্ম ঘণ্টা হারিয়েছেন অনেক বেশি। এ বছরেরে শেষ তিন মাসেও একেই পরিস্থিতি অব্যাহত থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আইএলও।

সংস্থাটি মনে করছে অব্যাহত করোনা মহামারির কারনে বিশ্বব্যাপী বাংলাদেশের মত উন্নয়নশীল ও উঠতি অর্থনীতির দেশগুলোর শ্রমিকেরা, বিশেষ করে যারা অনানুষ্ঠানিক চাকরিতে নিয়োজিত রয়েছেন, তারা অনেক বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছেন এবং হবেন। যেখানে দুর্বল সামাজিক সুরক্ষা ব্যবস্থা রয়েছে সেখানেই শ্রমজীবী মানুষরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে আইএলও এর মূল্যায়নে উল্লেখ করা হয়েছে।

please wait

No media source currently available

0:00 0:01:37 0:00


XS
SM
MD
LG