অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের কৃষকদের আন্দোলন আইনানুগ - সুপ্রিম কোর্ট


ভারতের কৃষকদের আন্দোলন আইনানুগ - সুপ্রিম কোর্ট

ভারতের সুপ্রিম কোর্ট আজ বৃহস্পতিবার বলেছে, কৃষকদের আন্দোলন আইনানুগ এবং সংবিধানে এর অধিকার দেওয়া রয়েছে। এখন যেমন নতুন কৃষি আইনের বিরুদ্ধে কৃষকেরা প্রতিবাদ জানাচ্ছেন, তেমন কোনও বিষয়ে সরকারের সঙ্গে মতপার্থক্য হলে তা নিয়ে বিক্ষোভ দেখানো যেতেই পারে।

ভারতের সুপ্রিম কোর্ট আজ বৃহস্পতিবার বলেছে, কৃষকদের আন্দোলন আইনানুগ এবং সংবিধানে এর অধিকার দেওয়া রয়েছে। এখন যেমন নতুন কৃষি আইনের বিরুদ্ধে কৃষকেরা প্রতিবাদ জানাচ্ছেন, তেমন কোনও বিষয়ে সরকারের সঙ্গে মতপার্থক্য হলে তা নিয়ে বিক্ষোভ দেখানো যেতেই পারে। তবে সেই বিক্ষোভ শান্তিপূর্ণ হতে হবে এবং অন্য কারও অসুবিধা করে আন্দোলন করা যাবে না।

দিল্লির পথ আটকানো যাবে না। তবে সরকার বা পুলিশ প্রশাসন এই আন্দোলনকে বাধা দেওয়ার কোনও চেষ্টাও যেন না করে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে গতকালই বলেছিলেন যে, সরকার কৃষকদের সঙ্গে আলোচনায় কোনও রকম সমঝোতায় আসতে ব্যর্থ হচ্ছে, সুতরাং এ ব্যাপারে একটি কমিটি করা দরকার। ওই কমিটিতে সরকারি প্রতিনিধি এবং ইউনিয়নের প্রতিনিধিরা থাকবেন।

তাঁরা আলোচনা করে ঠিক করবেন, সবচেয়ে ভালো কোন পথ নেওয়া যায়। তার আগে পর্যন্ত কৃষকরা আন্দোলন করতেই পারেন, বিক্ষোভ দেখাতেই পারেন। তা শান্তিপূর্ণ হলে পুলিশ কোনও কিছু করতে পারে না। দীপংকর চক্রবর্তী, ভয়েস অফ আমেরিকা, কলকাতা

please wait

No media source currently available

0:00 0:01:05 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG