অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে তিন তালাক বিরোধী বিল অনুমোদনের লক্ষ্যে মহিলা রাজনীতিকদের কাছে আইনমন্ত্রীর আবেদন


Activists of various social organizations protest against "Triple Talaq," a divorce practice prevalent among Muslims in New Delhi, India, May 10, 2017.
Activists of various social organizations protest against "Triple Talaq," a divorce practice prevalent among Muslims in New Delhi, India, May 10, 2017.

ভারতে রাজনৈতিক মতপার্থক্যের কাটিয়ে উঠে রাজ্যসভায় আটকে যাওয়া একতরফা তিন তালাক বিরোধী বিল, পাশ করার জন্য বিরোধী শিবিরের মহিলা রাজনীতিকদের কাছে আবেদন জানিয়েছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।
বিস্তারিত জানাচ্ছেন কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

please wait

No media source currently available

0:00 0:00:56 0:00

চলতিবছরের গত জানুয়ারি থেকে সংসদের ঊর্ধ্বকক্ষে আটকে থাকা বিলের পরিণতি কী হতে চলেছে, জানতে চাওয়া হলে কেন্দ্র তিন তালাক বিরোধী আইন চালু করতে দায়বদ্ধ বলে জানিয়ে দেন তিনি। তারপরই বলেন, আমি সনিয়া গাঁধী, মমতা বন্দ্যোপাধ্যায়, মায়াবতীকে বলছি, তিন তালাকের মতো ইস্যুতে আমাদের রাজনৈতিক মতবিরোধের উর্ধ্বে ওঠা দরকার। ওঁরা তিনজনই প্রভাবশালী মহিলা। তিনি বলেন নরেন্দ্র মোদি সরকারের কাছে বিলটি লিঙ্গ সমতা ও ন্যায়বিচারের বিষয়। প্রসঙ্গত বলা যেতে পারে গত ডিসেম্বরেই বিলটি পাশ হয়েছে লোকসভায়। রাজ্যসভায় শাসক জোটের সংখ্যাগরিষ্ঠতা না থাকায় সেটি আটকে রয়েছে। রিভিউয়ের জন্য বিলটি সংসদীয় কমিটিতে পাঠানো হতে পারে বলে জানা গেছে।
মহিলাদের একাংশের এই বিলের বিরোধিতার পিছনে কোনও মহলের ‘পৃষ্ঠপোষকতা’ রয়েছে কিনা, সেই সংশয়ও প্রকাশ করেন তিনি। বহু মহিলা তাঁর কাছে বিলটি সমর্থন করেছেন বলে দাবি করেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

XS
SM
MD
LG