অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে লোকসভা নির্বাচনের এক্সিট পোলের হিসেবে বিজেপি জোট আগের মতোই থাকছে


ভারতে সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনের এক্সিট পোলের হিসেবে দেখা যাচ্ছে যে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের আসন সংখ্যা কমবেশি আগের মতোই থাকছে। পশ্চিমবঙ্গে তৃণমূলের আসন অনেক কমছে, অনেকাংশে বাড়ছে বিজেপির শক্তি।

আজকের এক্সিট পোল বা বুথ ফেরৎ ভোট সমীক্ষায় দেখা যাচ্ছে, কেন্দ্রে নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিজেপিই আবার সরকার গঠন করতে চলেছে। পশ্চিমবঙ্গের সমীক্ষা বলছে, তৃণমূলের আসন অনেক কমে দাঁড়াচ্ছে ২৪, অন্যদিকে বিজেপির আসন অনেক বেড়ে হচ্ছে ১৬। বিগত সাধারণ নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টা লোকসভা আসনের মধ্যে তৃণমূল জয়ী হয়েছিল ৩৪টা আসনে।

বিজেপি পেয়েছিল মাত্র ২টো আসন। এবারের হিসেবে এই রাজ্যে কংগ্রেসের আসন সংখ্যা আগের ৪ থেকে কমে হচ্ছে ২। সিপিএম গত বারে ২টি আসন কোনও রকমে ধরে রাখতে পারলেও এবার তাদের ভাণ্ডার শূন্য। সর্ব ভারতীয় স্তরে লোকসভায় ৫৪২টি আসনের মধ্যে বিজেপি বা এনডিএ পাবে ২৬৭ থেকে ৩০৬টি, কংগ্রেস বা ইউপিএ ১২৭ থেকে ১৩২, অন্যান্য দল ৮৭ থেকে ১৪৮। এক্সিট পোলের ভবিষ্যদ্বাণী ২০০৪ সালে এবং ২০০৯ সালে মেলেনি, তবে ২০১৪ সালে মিলে গিয়েছিল। এবার ভোটের ফল সত্যি কী হবে তা জানার জন্য অপেক্ষা করতে হবে ২৩শে মে পর্যন্ত। দীপংকর চক্রবর্তী, ভয়েস অফ আমেরিকা, কলকাতা

please wait

No media source currently available

0:00 0:01:05 0:00

XS
SM
MD
LG