অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হচ্ছেনা


ভারত ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা জাতিসংঘ সাধারণ পরিষদের আসন্ন অধিবেশনের সময়, পৃথক আয়োজনে, দু’জন মিলে সচরাচর ঘটেনা, ঘটেনি - এমনি এক সংলাপে বসবেন ব’লে যে কথা ছিলো, ভারত হঠাৎ করেই সেটা বাতিল করে দেওয়াতে পাকিস্তান তার ঐ প্রতিদ্বন্দী দেশটির সমালোচনা করেছে কড়া ভাবে।

নতুন দিল্লি ঐ সংলাপ বাতিল করে দেয় শুক্রবারদিন – পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শা’ মাহমুদ কোরেশির সঙ্গে সাক্ষাৎকার বৈঠকে বসবেন ব’লে প্রকাশ্য ঘোষনায় কথাটা প্রচারের একদিন বাদেই।

শান্তি সংলাপ আবার নতুন ক’রে শুরুর জন্যে আমার ডাকে, ভারতের ঔদ্ধত্বপূর্ন – নেতিবাচক এ প্রতুত্তর হতাশাব্যঞ্জক- বলেছেন টুইটবার্তায়, আজ শনিবার প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের নেতা বিলাপ ক’রে বলেন – সারাটা জীবন ভর, দেখে এলাম, ক্ষুদ্র ব্যক্তি- বৃহৎ দায়িত্বভার আঁকড়িয়ে থেকেছেন, বৃহত্তর দৃশ্যপট অবলোকনের দূর দর্শন যাঁদের নেই।

ভারত, পাকিস্তান ভিত্তিক লোকজন তার আরক্ষা সৈনিকদের বধ করেছে সর্ব সাম্প্রতিক হত্যা অভিযানে, ঐ সংলাপ বাতিলের কথায়, এ ঘটনার উল্লেখ করে এবং প্রতিবেশি দেশটি- সন্ত্রাসবাদের প্রতি সাধুবাদ ব্যক্ত করছে ব’লে দোষারোপ করে।

পাকিস্তান এ বছরের গোড়ার দিকে দু’ হাজার ষোলোর জুলাইয়ে, ভারতীয় সৈন্যদের হাতে কাশ্মিরী জঙ্গি কমান্ডার বুরহান ওয়ানীর নিহত হওয়ার ঘটনায় তাঁর মহিমা কীর্তনে যে ডাক টিকিট ইস্যু করে সেই তাকে কেন্দ্র করেই ভারতের এই অভিযোগ।

পাকিস্তান সংলাপ বাতিলের এহেন কারণ একেবারেই বোধগম্য নয় ব’লে তা প্রত্যাখ্যান করেছে।

XS
SM
MD
LG