অ্যাকসেসিবিলিটি লিংক

ভ্যাকসিন নিয়ে বাংলাদেশ মনস্থির করতে পারেনি


ভ্যাকসিন নিয়ে বাংলাদেশ এখনো মনস্থির করতে পারেনি।অনেক অফার থাকলেও আপাতত চীনের তৈরি সিনোভ্যাক ও ভারতে তৈরি অক্সফোর্ডের এস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিয়েই বেশি কথা হচ্ছে। এ নিয়ে ভারত ও চীনের মধ্যে একধরনের ঠাণ্ডা লড়াই চলছে।

চীনের সিনোভ্যাকের তৃতীয় পর্যায়ের ট্রায়াল বাংলাদেশে হবে এমনটাই সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু ভ্যাকসিন কূটনীতির জেরে তা আটকে গেছে। তবে স্থগিত বা বাতিল হয়নি।

চীনের ভ্যাকসিন ট্রায়ালের সঙ্গে যুক্ত ছিলেন এমন একজন স্বাস্থ্য বিজ্ঞানী নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, সম্ভবত ভারতীয় ভ্যাকসিনের অফার আসার পর দ্বিতীয় চিন্তায় পড়েছে বাংলাদেশ। ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার ঝটিকা ঢাকা সফরকালেও বিষয়টি প্রাধান্য পায়।এই সফরের আলোচ্যসূচি খোলাসা না হলেও ভ্যাকসিনের বিষয়টি ফলাও করে প্রকাশ করা হয়েছ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠককালে শ্রিংলা ভারত থেকে ভ্যাকসিন কেনার উপরেই জোর দিয়েছেন।প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এসম্পর্কে কোন মন্তব্য করা হয়নি। ৯০ মিনিটের বৈঠকটি এখনো অন্ধকারে ঢাকা; যে কারণে এই মুহূর্তে নিশ্চিত করে বলা সম্ভব নয় বাংলাদেশ আসলে কার কাছ থেকে ভ্যাকসিন নেবে; কিম্বা ট্রায়ালের ছাড়পত্র দেবে।

এই যখন অবস্থা ঢাকাস্থ চীনা দূতাবাস তাদের ফেসবুক পেজে ভ্যাকসিন নিয়ে নেতিবাচক ও ভিত্তিহীন প্রচারণা চলছে বলে অভিযোগ করেছে। বলেছে, সিনোভ্যাকের কোভিড- ১৯ প্রতিরোধী ভ্যাকসিনের কার্যকারীতাকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করা হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, বাংলাদেশ ভ্যাকসিন পেতে বিশ্বস্বাস্থ্য সংস্থার কাছে চিঠি দিয়েছে। জবাবে বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ভ্যাকসিন অনুমোদন ও হাতে আসার পর দরিদ্র ও মধ্যম আয়ের দেশগুলো ২০ শতাংশ হারে পাবে।

ওদিকে গত ২৪ ঘণ্টায় আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে।নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৯৭৩ জন। করোনায়আক্রান্ত হয়ে এনটিভির যুগ্ম প্রধান বার্তা সম্পাদক আব্দুস শহীদ মারা গেছেন।এছাড়া করোনা ভাইরাসের সংক্রমণ ওবিস্তার রোধে পবিত্র আশুরায় খোলা জায়গায় তাজিয়া মিছিল ও সমাবেশ করার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।আগামী ৩০শে আগস্ট পবিত্র আশুরা উদযাপিত হবে। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

XS
SM
MD
LG