অ্যাকসেসিবিলিটি লিংক

মতুয়ারা সকলেই ভারতের নাগরিক, প্রমাণপত্রের প্রয়োজন নেই- মমতা


মতুয়ারা সকলেই ভারতের নাগরিক, প্রমাণপত্রের প্রয়োজন নেই- মমতা

মতুয়ারা সকলেই ভারতের নাগরিক। কারও কোনও প্রমাণপত্রের প্রয়োজন নেই। পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগণা জেলার সীমান্ত শহর বনগাঁর গোপালনগরের জনসভা থেকে এই মন্তব্য করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মতুয়ারা সকলেই ভারতের নাগরিক। কারও কোনও প্রমাণপত্রের প্রয়োজন নেই। পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগণা জেলার সীমান্ত শহর বনগাঁর গোপালনগরের জনসভা থেকে এই মন্তব্য করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত বলা যেতে পারে রাজ্যের সীমান্ত শহর বনগাঁ লোকসভা কেন্দ্রটি খুবই গুরুত্বপূর্ণ। আগামী বছর রাজ্যের বিধানসভার নির্বাচনে মতুয়া ভোট ফেরানোই লক্ষ্য তৃণমূলের, এমনই মত রাজ্যের রাজনৈতিক বিশ্লেষকদের।

গত লোকসভা ভোটে তৃণমূলের কাছ থেকে আসনটি ছিনিয়ে নেয় বিজেপি।মতুয়া ভোটের বড় অংশ বিজেপি পাওয়ায় এই কেন্দ্রে পিছিয়ে পড়ে তৃণমূল। ফলে বিধানসভা নির্বাচনের আগে এই কেন্দ্রে দাঁড়িয়েই আজ বিজেপির বিরুদ্ধে সর্বাত্মক লড়াইয়ের ডাক দেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রেক্ষিতেই এদিনের সভা থেকে মতুয়াদের জন্য রাজ্য সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ স্মরণ করিয়ে দেন তিনি।

তিনি বলেন, 'বড়মার চিকিৎসা আমি নিজে করিয়েছি। মতুয়াদের যে এত গোঁসাই আছেন কেউ জানত না। এটা আমার পুরনো জায়গা।’ এদিন সিএএ নিয়ে কেন্দ্রকে তীব্র আক্রমণ করেন তৃণমূলনেত্রী। বলেন, ‘সিএএ করে প্রতারণার চেষ্টা করা হচ্ছে। রাজ্য সরকারের উদ্বাস্তু কলোনিগুলিকে স্বীকৃতি দিয়েছি। অন্য সব কলোনিগুলিকেও স্বীকৃতি দেওয়া হয়েছে।’

তৃণমূলনেত্রী জানিয়ে দেন, রাজ্যে এনআরসি-এনপিআর হবে না। বলেন, ‘রাজ্যে এনআরসি-এনপিআর করতে দেব না। রাজ্যকে গুজরাত বানাতে দেব না।’ বলেও মন্তব্য করেন তিনি।

please wait

No media source currently available

0:00 0:01:24 0:00


XS
SM
MD
LG