অ্যাকসেসিবিলিটি লিংক

মানবিক বিবেচনায় বেলারুশের অলিম্পিয়ানকে ভিসা দিলো পোল্যান্ড  


টোকিওর পোলিশ দূতাবাসে বেলারুশের অলিম্পিক ক্রীড়াবিদ ক্রিস্টিনা সিমানুস্কায়া। আগস্ট ২, ২০২১- রয়টার্স
টোকিওর পোলিশ দূতাবাসে বেলারুশের অলিম্পিক ক্রীড়াবিদ ক্রিস্টিনা সিমানুস্কায়া। আগস্ট ২, ২০২১- রয়টার্স

মানবিক বিবেচনায় বেলারুশের অলিম্পিক ক্রীড়াবিদ ক্রিস্টিনা সিমানুস্কায়াকে ভিসা দিয়েছে পোল্যান্ড। এর মাধ্যমে তিনি সেখানে রাজনৈতিক আশ্রয় প্রার্থনার আবেদন করতে পারবেন। তিনি দলের কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ তোলেন যে তাঁর ইচ্ছার বিরুদ্ধে জোর করে তাকে বেলারুশে পাঠানো হচ্ছে।

মানবিক বিবেচনায় বেলারুশের অলিম্পিক ক্রীড়াবিদ ক্রিস্টিনা সিমানুস্কায়াকে ভিসা দিয়েছে পোল্যান্ড। এর মাধ্যমে তিনি সেখানে রাজনৈতিক আশ্রয় প্রার্থনার আবেদন করতে পারবেন। তিনি দলের কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ তোলেন যে তাঁর ইচ্ছার বিরুদ্ধে জোর করে তাকে বেলারুশে পাঠানো হচ্ছে।

টোকিওতে ক্রিস্টিনা বলেন বেলারুশের একনায়ক প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেংকো সরকারের কাছে তিনি নিজেকে নিরাপদ মনে করেন না। পোল্যান্ডের উপ পররাষ্ট্রমন্ত্রী সোমবার টুইটারে নিশ্চিত করেন যে ক্রিস্টিনার ভিসা হয়েছে। একটি মানবাধিকার সংগঠন সিমানুস্কায়ার জন্যে ওয়ারসো পর্যন্ত বুধবারের বিমান টিকেট কেটে দিয়েছে।

বেলারুশের অলিম্পিয়ানদেরকে তাদের দলের কর্মকর্তারা কিভাবে ব্যবস্থাপনা করছে সে বিষয়ে সিমানুস্কায়া সমালোচনা করার পর দেশের রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যমে তার বিরূপ প্রতিক্রিয়া হয়, যেখানে প্রায়শই সমালোচকদের ওপর সরকারের তরফে হুমকি আসে।

বিগত ২৫ বছরেরও বেশী সময় ধরে বেলারুশ ন্যাশনাল অলিম্পিক কমিটির নেতৃত্ব দিচ্ছেন লুকাশেংকো ও তাঁর ছেলে ভিক্টর।

সিমানুস্কায়া তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে বলেন তিনি কখনোই ৪x৪০০ রিলে করেননি অথচ তাঁকে দলে রাখা হয়েছে। দলের কর্মকর্তারা তাঁকে টোকিও এয়ারপোর্ট পর্যন্ত নিয়ে যাবার পর ইস্তাম্বুলের একটি ফ্লাইট ধরতে বললে তিনি তাতে রাজি না হয়ে পুলিশের সহায়তা চান। ২৪ বছর বয়সী দৌড়বিদ সামাজিক মাধ্যমে এক ভিডিও বার্তায় বলেন, “তারা আমাকে চাপ দিচ্ছিলো এবং জোর করে, আমার মতামত ছাড়াই দেশের বাইরে নিতে চাচ্ছিলো”।

টোকিওর হানেদা বিমানবন্দরে পুলিশ প্রহরায় বেলারুশের অলিম্পিক ক্রীড়াবিদ ক্রিস্টিনা সিমানুস্কায়া। আগস্ট ১, ২০২১ - রয়টার্স
টোকিওর হানেদা বিমানবন্দরে পুলিশ প্রহরায় বেলারুশের অলিম্পিক ক্রীড়াবিদ ক্রিস্টিনা সিমানুস্কায়া। আগস্ট ১, ২০২১ - রয়টার্স

পরে, স্থানীয় সময় সোমবার বিকেলে তাঁকে পোলিশ দূতাবাসে নেয়া হয়। বেলারুশের বিরোধিতার প্রতীক লাল-সাদা পতাকা হাতে এক নারী তাঁকে সহায়তা করেন দূতাবাসের গেটে।

রয়টার্সের এক সাংবাদিককে টেলিগ্রামে তিনি বলেন, রবিবার বেলারুশের প্রধান প্রশিক্ষক তাঁর রুমে আসেন এবং বলেন তাঁকে দেশে ফিরে যেতে হবে। টেলিগ্রামে তিনি লেখেন, “হেড কোচ আমার কাছে এসে বলেন ওপর থেকে আমাকে বাদ দেয়ার আদেশ এসেছে। বিকাল পাঁচটায় তিনি আমার ঘরে আসেন এবং গুছিয়ে নিতে বলেন এয়ারপোর্টে নিয়ে যাবেন বলে”। সিমানুস্কায়া বিমানে উঠতে অস্বীকার করেন এবং বিমানবন্দরে জাপানি পুলিশের সহায়তা চান।

বহু বছর ধরে একনায়ক সরকার দ্বারা পরিচালিত দেশগুলোর ক্রীড়াবিদরা চার বছর পরপর আসা গ্রীষ্মকালীন অলিম্পিক বা অন্যান্য আন্তর্জাতিক ক্রীড়া অনুষ্ঠানের সময় অন্য দেশে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করে আসছেন। স্নায়ু যুদ্ধের সময়কালে বেশি ঘটলেও তখন থেকেই অলিম্পিক আসরেও তা ঘটছে।

(প্রতিবেদনটির কিছু কিছু তথ্য এপি ও রয়টার্স থেকে নেয়া)

XS
SM
MD
LG